শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > রাজনীতি > কূটনীতিকদের বিকেলে ব্রিফ করবেন পররাষ্ট্রমন্ত্রী

কূটনীতিকদের বিকেলে ব্রিফ করবেন পররাষ্ট্রমন্ত্রী

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ঢাকাস্থ বিদেশি কূটনীতিকদের ব্রিফ করবেন আজ (বৃহস্পতিবার)। এজন্য বিকেল চারটায় রাষ্ট্রীয় অতিথি ভবনে তাদের আমন্ত্রণ জানানো হয়েছে।

ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

তবে ব্রিফিংয়ে আসন্ন নির্বাচন এবং সাম্প্রতিক বিষয়ও গুরুত্ব পাবে বলে জানিয়েছে সরকারের সংশ্লিষ্ট সূত্র। কারণ এসব বিষয়ে কূটনীতিকদের আগ্রহ রয়েছে।

সাধারণত নির্বাচনের আগে দেশের রাজনৈতিক পরিস্থিতি ও নির্বাচন কমিশনের ভোট-প্রস্তুতি নিয়ে কূটনীতিকদের সরকার ব্রিফ করে থাকে।

এদিকে বৃহস্পতিবার বাংলাদেশ থেকে মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হওয়ার কথা রয়েছে। কিন্তু প্রথম দিন যে দেড়শ রোহিঙ্গার ফেরার কথা, তারা কেউই স্বেচ্ছায় ফিরতে রাজি না হওয়ায় প্রত্যাবাসন শুরু নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ শরণার্থী ত্রাণ ও পুনর্বাসন কমিশনের এক কর্মকর্তা জানান, ‘ইউএনএইচসিআরের সঙ্গে কথা হয়েছে। বর্তমান পরিস্থিতিতে কোনো রোহিঙ্গা পরিবারই ফিরে যেতে রাজি নয়। তাই এখনই প্রত্যাবাসন শুরু করা যাচ্ছে না।

বাংলাদেশ ও মিয়ানমারের সিদ্ধান্ত অনুযায়ী আজ (১৫ নভেম্বর) থেকে প্রত্যাবাসন শুরু হওয়ার কথা থাকলেও রোহিঙ্গারা স্বেচ্ছায় ফিরে যেতে ইচ্ছুক কি না তা যাচাই করার দায়িত্ব জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের।

এদিকে প্রত্যাবাসন শুরুর বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় অথবা শরণার্থী পূনর্বাসন কমিশনারের অফিস থেকে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, আজ নির্ধারিত প্রত্যাবাসন নাও হতে পারে। আশা করছি এ মাসের শেষ নাগাদ প্রত্যাবাসন শুরু করতে পারব। সূত্র: জাগোনিউজ