শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > কিশোরদের জন্য গুগল কোড-ইন

কিশোরদের জন্য গুগল কোড-ইন

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ ১৩ থেকে ১৭ বছরের কিশোরদের জন্য শুরু হয়েছে ‘গুগল কোড-ইন’ প্রতিযোগিতা। টেক জায়ান্ট গুগলের এই আয়োজনে রয়েছে গুগলসহ ১০টি ওপেন সোর্স সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান। গুগল জানিয়েছে, মূলত যারা কোডিং শিখতে চায়, তবে কোথা থেকে শুরু করবে তা বুঝতে পারছে না, তাদের জন্যই এই উদ্যোগ।

প্রতিযোগিতায় সাতটি কাজের মধ্য থেকে পছন্দের কাজটি বেছে নিতে পারবে প্রত্যেক অংশগ্রহণকারী। এসব কাজের মধ্যে রয়েছে কোডিং, ডকুমেন্টেশন, প্রশ্নোত্তর, ইউজার ইন্টারফেস, রিসার্চ, মার্কেটিং ও কমিউনিটি ম্যানেজমেন্ট। প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী, একটি কাজ শেষ করার পর প্রত্যেকে এক পয়েন্ট করে পাবে। সঙ্গে দেয়া হবে সনদ। তিনটি কাজ সম্পূর্ণ করতে পারলে দেয়া হবে একটি বিশেষ র্টি-শার্ট।

প্রতিযোগিতার চূড়ান্ত পর্যায়ে প্রতিটি প্রতিষ্ঠান দুজন করে মোট ২০ জন প্রতিযোগিকে নির্বাচন করতে পারবে। চূড়ান্ত পর্যায়ের বিজয়ীরা একজন অভিভাবক নিয়ে গুগলের মাউন্টেইন ভিউতে অবস্থিত প্রধান কার্যালয়ে গুগল প্রকৌশলীদের সঙ্গে আড্ডা দেওয়া, ক্যাম্পাস ঘুরে দেখা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অংশ নিতে পারবে।

বিশ্বের যেকোনো প্রান্ত থেকে যঃঃঢ়ং://মড়ড়মষব-সবষধহমব.ধঢ়ঢ়ংঢ়ড়ঃ.পড়স/মপর/ধমবথপযবপশ/মড়ড়মষব/মপর২০১৩ লিংকে ক্লিক করে প্রতিযোগিতায় অংশ নিতে পারবে কিশোর কোডিং এক্সপার্টরা।