রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > কাশ্মীরে হামলা চালাতে হিজবুলকে রাসায়নিক অস্ত্র জোগাচ্ছে পাকিস্তান

কাশ্মীরে হামলা চালাতে হিজবুলকে রাসায়নিক অস্ত্র জোগাচ্ছে পাকিস্তান

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
একের পর এক সন্ত্রাসবাদী হামলায় রক্তাক্ত ভারতের কাশ্মীর উপত্যকা। এমনই পরিস্থিতিতে দেশটির গোয়েন্দাদের হাতে এসেছে এমন এক ভয়াবহ তথ্য যা নিয়ে চরম উদ্বেগে সাউথ ব্লক। গোয়েন্দাদের দেওয়া এক গোপন রিপোর্টে জানা গিয়েছে, জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদী হামলা চালাতে জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনকে মারাত্মক রাসায়নিক অস্ত্রের যোগান দিচ্ছে পাকিস্তান। উপত্যকায় অশান্তি ছড়াতে জেহাদি  সংগঠনটিকে ক্রমাগত মদত জুগিয়ে চলেছে পাকিস্তান, এমন প্রমাণও রয়েছে ভারতের কাছে।

ক্ষমতায় এসেই কাশ্মীর উপত্যকায় জঙ্গি নিকেশে দৃঢ় পদক্ষেপ নিয়েছে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার। সন্ত্রাসের বিষবৃক্ষকে সমূলে ধ্বংস করতে পূর্ণ ক্ষমতা দেওয়া হয়েছে সেনাবাহিনীকে। চলতি বৎসরের এপর্যন্ত প্রায় ১শ জন কুখ্যাত জঙ্গিকে নিকেশ করেছে সেনা। এদের মধ্যে ৩৩ জন লস্কর ও ২৩ জন হিজবুলের সদস্য। তুলনায় ২০১৬ সালে মাত্র ১৫০ জন জঙ্গিকে নিকেশ করা হয়। তাই কোণঠাসা হয়ে রাসায়নিক অস্ত্রে ভারতীয় সেনার উপর প্রত্যাঘাত করতে চায় সন্ত্রাসবাদীরা। জঙ্গিদের  গোপন বার্তায় আড়ি পেতে গোয়েন্দারা জানতে পেরেছেন যে ইতিমধ্যে তাদের হাতে চলে এসেছে রাসায়নিক অস্ত্র। এমনই এক বার্তায় বলা হয়েছে, ” পীর সাহেব (হাফিজ মহম্মদ সইদ) আমাকে ডেকে পাঠিয়েছেন, এদিকে আমার লোকজনও চাইছে  আমি ফিরে আসি। আমাদের পরের প্রোগ্রাম ইদের পর। তখনই পরবর্তী পদক্ষেপ ঠিক করব।”

শুধু তাই নয় ভয়ানক ওই বার্তালাপে আরও রয়েছে, “এখনও পর্যন্ত গ্রেনেড লঞ্চার দিয়ে আমরা ভারতীয় জওয়ানদের উপর হামলা চালিয়েছি। মাত্র ৩-৪ জন মরেছে বা জখম হয়েছে। এবার সময় এসেছে। সরাসরি রসায়নিক অস্ত্রের হামলা করে যত বেশি সম্ভব ভারতীয় জওয়ানদের হত্যা করতে হবে। ওদিকে পাকিস্তানও সমর্থন করছে। দিন-দিন পাকিস্তানের ভারত বিরোধী খেলা আরও জমবে।” জঙ্গিদের এই বয়াবহ বার্তালাপেই স্পষ্ট যে উপত্যকায় রক্তগঙ্গা বিয়ে দিতে চক্রান্ত করছে পাকিস্তান। আর বোরে হসেবে ব্যবহার করছে জেহাদিদের। উপত্যকায় এই মুহূর্তে সব থকে বড় জঙ্গি সংগঠন হল হিজবুল মুজাহিদিন। ওই সংগঠনে রয়েছে প্রায় ২০০ জঙ্গি।

প্রসঙ্গত, সোমবার অমরনাথ যাত্রীদের উপর হামলা চালায় পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন লস্কর। ওই হামলায় প্রাণ হারান ৭ পুণ্যার্থী। রাসায়নিক অস্ত্রের খবর চাউর হতেই পাকিস্তানের বিরুদ্ধে তোপ দেগেছেন বিজেপি নেতা আরকে সিং। তিনি সাফ জানিয়েছেন, পাকিস্তানে সীমা ছাড়ালে যুদ্ধ হবে। ভারত চুপ করে থাকবে না। এছাড়াও, স্বল্পমেয়াদি তীব্র যুদ্ধের জন্য সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন উপ-সেনাপ্রধান সারথ চন্দ।