শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > কাশ্মীরের মানুষকে ভাবতে হবে তারাও এ দেশের নাগরিক: অরুণ রায়

কাশ্মীরের মানুষকে ভাবতে হবে তারাও এ দেশের নাগরিক: অরুণ রায়

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
সেনা অফিসার হিসেবে দু’জন এক সময়ে কাশ্মীরে ছিলেন। আর একজন পড়াশোনা করেছেন সেই কাশ্মীর নিয়ে। এই তিন জনেই একটি বিষয়ে এক মত সুশাসনই কাশ্মীরকে বাঁচাতে পারে।

জঙ্গি হানা, নিত্যদিন সীমান্ত পেরিয়ে গুলিবর্ষণ, সেনাবাহিনীর ‘অতিসক্রিয়তার’ অভিযোগ, সাধারণ মানুষের মৃত্যু, সেনাকে লক্ষ্য করে মানুষের পাথর ছোড়া উপত্যকায় অশান্তি থামার কোনো লক্ষণই নেই।

কিন্তু কোন পথে আসতে পারে সমাধান, তা নিয়ে মঙ্গলবার একটি আলোচনা সভার আয়োজন করেছিল ভারত চেম্বার। বণিকসভার ভাইস প্রেসিডেন্ট সীতারাম শর্মা পরিসংখ্যান দিয়ে তুলে ধরেন ভূস্বর্গে মৃত্যু মিছিলের কথা। খবর আনন্দবাজারের।

আলোচনায় অবসরপ্রাপ্ত সেনা অফিসার লেফটেন্যান্ট জেনারেল জন রঞ্জন মুখোপাধ্যায়ের দাবি, উপত্যকার বেশিরভাগ মানুষই ভারতে থাকতে চান। কিন্তু তারা অসš‘ষ্ট কেন্দ্র ও রাজ্যের উপরে। প্রশাসন ও রাজনৈতিক দলগুলিও তাদের প্রতিশ্রুতি পালন করেনি।

তার পরামর্শ, কাশ্মীরে সুশাসন প্রতিষ্ঠা করতে রাজ্যপালের শাসন জারি করা হোক। আর এক অবসরপ্রাপ্ত সেনা অফিসার মেজর জেনারেল অরুণ রায়ের কথায়, ‘কাশ্মীরের মানুষকে ভাবাতে হবে তারাও এ দেশের নাগরিক। আপাতত সেটা করতে আমরা ব্যর্থ। মোদী সরকার যে সব প্রতিশ্রুতি দিয়েছে, তা এখনো পালন করেনি।’

‘অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশন’-এর ডিরেক্টর অশোক ধর তুলে আনেন কলহনের লেখা রাজতরঙ্গিনীর প্রসঙ্গ। জানান, ১৩২০ সাল পর্যন্ত কাশ্মীরে বৌদ্ধদের শাসন ছিল। উপত্যকায় মুসলমান শাসন প্রতিষ্ঠিত হয়েছে তার পরে। তারও অভিযোগ, স্বাধীনতার পর থেকে রাজনৈতিক দলের নেতারা শুধু ক্ষমতার পিছনে ছুটে বেড়িয়েছেন। উপত্যকায় অশান্তিতে পাকিস্তানের ভূমিকার কথা মেনে নিয়ে তিন জনেরই মত, আলোচনার মাধ্যমেই সমস্যার সমাধান করতে হবে।