শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > সারাদেশ > কাপাসিয়ায় তাজউদ্দীন আহমদের ৯৪ তম জন্মবার্ষিকী পালিত

কাপাসিয়ায় তাজউদ্দীন আহমদের ৯৪ তম জন্মবার্ষিকী পালিত

শেয়ার করুন

আকরাম হোসেন রিপন
চীফ রিপোর্টার ॥
স্বাধীন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী, মহান স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক কাপাসিয়ার কৃতি সন্তান বঙ্গতাজ তাজউদ্দীন আহমদের ৯৪তম জন্মবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে।

আজ মঙ্গলবার সকালে গাজীপুরের কাপাসিয়ায় শহীদ তাজউদ্দীন আহমদ স্মরণে উপজেলা ছাত্রলীগ ও কলেজ শাখা ছাত্রলীগের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ শেষে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা ছাত্রলীগের সভাপতি আব্দুল কাইয়ুম ভুঁইয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রাশিদুল হক সৈকতের পরিচালনায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক এমপি মুহম্মদ শহীদুল্লাহ, উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব অ্যাডভোকেট আমানত হোসেন খান, কাপাসিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ রফিকুল ইসলাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, উপজেলা যুবলীগের সভাপতি মোঃ মাহবুব উদ্দিন আহমেদ সেলিম, সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান সাখাওয়াত হোসেন প্রধান, জেলা ছাত্রলীগের সভাপতি দেলোয়ার হোসেন শাওন সহসভাপতি সাইফুল ইসলাম, মাহমুদুল হাসান শাওন। কাপাসিয়া ডিগ্রি কলেজ শাখা ছাত্রলীগের উদ্যোগে কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি মাহমুদুল হাসান মামুনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাছুম প্রধান এর পরিচালনায় কলেজ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয় বক্তব্য রাখেন সৈকত সিকদার, শামীম হোসেন, রুহুল আমিন। উপজেলা ছাত্রলীগের উদ্যোগে এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের সহযোগিতায় মাতৃমৃত্যু মুক্ত কাপাসিয়া গড়ার লক্ষ্যে ‘রক্তদাতা সংগ্রহ ও ডেটা বেইজ তৈরী’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুস সালাম, পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুর রহিম প্রমূখ। পরে বিকালে উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে কাপাসিয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। এছাড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে তাজউদ্দীন আহমেদ মুক্তিযোদ্ধা চত্বরে স্থাপিত তাজউদ্দীন আহমদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অপর্ণ করেন।

উল্লেখ্য, তাজউদ্দীন আহমদ কাপাসিয়া উপজেলার রায়েদ ইউনিয়নের দরদরিয়া গ্রামে ১৯২৫ সালের ২৩ জুলাই জন্মগ্রহন করেন। তাঁর পিতা মৌলভি মুহাম্মদ ইয়াসিন খান এবং মাতা মেহেরুন্নেসা খানম। স্কুল জীবন থেকেই প্রগতিশীল আন্দোলন এবং সমাজ সেবামূলক কাজের সঙ্গে জড়িত ছিলেন তাজউদ্দীন। ১৯৪৪ সালে বঙ্গীয় মুসলীম লীগের কাউন্সিলর নির্বাচিত হওয়ার মাধ্যমে তাঁর সক্রিয় রাজনৈতিক জীবন শুরু হয়। এরপর নানা পরিক্রমার মধ্যদিয়ে ১৯৬৪ সালে তিনি আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন। পাকিস্তানী শাসকদের বিরুদ্ধে ১৯৬৬ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত ৬ দফা কর্মসূচীর অন্যতম রুপকার ছিলেন তাজউদ্দীন আহমদ । ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রেফতার হওয়ার পর ১০ এপ্রিল গঠিত মুজিব নগর সরকারের প্রধানমন্ত্রী হিসেবে তাজউদ্দীন আহমদ শক্ত হাতে বাঙ্গালির স্বাধীনতার আন্দোলন পরিচালনা করেন। স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে গঠিত সরকারের অর্থ মন্ত্রনালয়ের দায়িত্ব নেন এই নেতা। ১৯৭৫ সালের ১৫ আগষ্ট বঙ্গবন্ধু সপরিবারে নিহত হওয়ার পর তাজউদ্দীন আহমদকে গৃহবন্দি করা হয় এবং পরে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। বন্দি অবস্থায় ১৯৭৫ সালের ৩ নভেম্বর কারাভ্যন্তরে অপর তিন নেতা – সৈয়দ নজরুল ইসলাম, এম মনসুর আলী ও এ,এইচ,এম কামরুজ্জামানের সঙ্গে তাজউদ্দীন আহমদকেও হত্যা করা হয়। তার জন্ম বার্ষিকী উপলক্ষে জন্মস্থান গাজীপুরের কাপাসিয়ায় গ্রহন করা হয়েছে ১০ দিন ব্যাপী নানা কর্মসূচি।