শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > কাদের সিদ্দিকীর মনোনয়ন গ্রহণ স্থগিতের শুনানি আজ

কাদের সিদ্দিকীর মনোনয়ন গ্রহণ স্থগিতের শুনানি আজ

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের উপনির্বাচনে কৃষক-শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র গ্রহণের নির্দেশ স্থগিত চেয়ে আবেদন করেছে নির্বাচন কমিশন (ইসি)।
সোমবার বিকালে সুপ্রিমকোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করা হয়। আজ আপিল বিভাগের অবকাশকালীন চেম্বার বিচারপতির আদালতে আবেদনটির ওপর শুনানি হতে পারে বলে সাংবাদিকদের জানিয়েছেন ইসির আইনজীবী ব্যারিস্টার ইয়াসিন খান। এর আগে ২১ অক্টোবর এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি মিফতাহ উদ্দিন চৌধুরী ও বিচারপতি কাজী ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত অবকাশকালীন বেঞ্চ তার মনোনয়নপত্র গ্রহণের নির্দেশ দেন। পাশাপাশি রুল জারি করেন। হাইকোর্টের এ আদেশ স্থগিতের আবেদন জানাল ইসি।
ঋণ খেলাপের অভিযোগে ১৩ অক্টোবর মঙ্গলবার রিটার্নিং কর্মকর্তা কাদের সিদ্দিকী ও তার স্ত্রী নাসরিন সিদ্দিকীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন। মনোনয়ন বাতিলের কারণ হিসেবে নির্বাচন কমিশন জানিয়েছে, সোনার বাংলা প্রকৌশলী সংস্থার নামে অগ্রণী ব্যাংকে ১০ কোটি ৮৮ লাখ টাকা ঋণ রয়েছে। কাদের সিদ্দিকী এ প্রতিষ্ঠানের চেয়ারম্যান এবং নাসরিন কাদের সিদ্দিকী পরিচালক। এরপর ১৬ অক্টোবর এ দুই নেতা রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ইসিতে আপিল আবেদন করেন। ১৮ অক্টোবর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের নির্বাচন কমিশন কাদের সিদ্দিকীর আপিল খারিজ করে রায় দেন। নির্বাচন কমিশন ও রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে কাদের সিদ্দিকী হাইকোর্টে রিট করেন।
উল্টে গেছে নির্বাচনী বাতাস : টাঙ্গাইল প্রতিনিধি জানিয়েছেন, হাইকোর্টের নির্দেশে টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের উপনির্বাচনে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র বৈধ হওয়ায় উল্টে গেছে নির্বাচনী এলাকার বাতাস। আওয়ামী লীগ প্রার্থী হাসান ইমাম খান সোহেল হাজারীর একচ্ছত্র পদচারণা কিছুটা হলেও স্তিমিত হয়ে পড়েছে। দ্বিধায় পড়েছেন লতিফ সিদ্দিকীর সমর্থক ও আওয়ামী লীগ নেতাকর্মীরা। কৃষক শ্রমিক জনতা লীগের নেতাকর্মীরা গামছা প্রতীক নিয়ে বেশ জোরেশোরে প্রচারণায় নেমেছেন। দিন-রাত একাধিক মাইকে প্রচারণা চালানোর পাশাপাশি তারা বাড়ি বাড়ি বৈঠক শুরু করেছেন।
সাবেক মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীর ছেড়ে দেয়া এ আসনের উপ-নির্বাচনে কাদের সিদ্দিকী বড় ভাইয়ের ইমেজকে নিজের পক্ষে টানার চেষ্টা করছেন। তাছাড়া দলীয় নির্দেশনা না থাকায় বিএনপি ঘরানার লোকজন কাদের সিদ্দিকীর পক্ষে অবস্থান নিয়ে প্রচারণায় অংশ নিচ্ছেন। বিএনপি ও আওয়ামী লীগ বিরোধী নেতাকর্মীরা মনে করছেন টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনটি বরাবরই বিজ্ঞ পার্লামেন্টারিয়ানদের আসন, এখানে কোনো অপরিপক্ক-অর্বাচীন বালককে (হাসান ইমাম খান সোহেল হাজারী) নির্বাচিত হতে দেয়া যাবে না। তারা মনে করেন, কাদের সিদ্দিকী হাইকোর্টের নির্দেশে নির্বাচনে অংশ নেয়ার সুযোগ পেয়েছেন, এটা ওনার প্রাথমিক বিজয়। সরকার কোনো কারচুপি না করলে ১০ নভেম্বর কাদের সিদ্দিকী বিপুল ভোটে বিজয়ী হবেন বলে তারা দাবি করেন। অন্যদিকে এলাকার লোকদের সঙ্গে কথা বলে জানা গেছে, আওয়ামী লীগ বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও প্রবীণ রাজনীতিক মোজহারুল ইসলাম তালুকদারকে এ আসনটিতে মনোনয়ন দিলে কাদের সিদ্দিকীর সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা ছিল। এখন সে সম্ভাবনাও নেই। এ বিষয়ে মোজহারুল ইসলাম তালুকদার জানান, আওয়ামী লীগের মনোনয়ন যেহেতু হাসান ইমাম খান সোহেল হাজারী পেয়েছেন তাই তার পক্ষেই দলীয় নেতাকর্মীরা নির্বাচনী মাঠে কাজ করবেন। কাদের সিদ্দিকী যত বড় ও প্রভাবশালী নেতাই হোক না কেন আওয়ামী প্রার্থীর কাছে তার পরাজয় হবে বলে মন্তব্য করেন তিনি। কালিহাতী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনসার আলী বিকমও বলেন, কালিহাতীর নির্বাচনী মাঠ আওয়ামী লীগের দখলে।