শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > কাছের হয়েও দূরে স্থানীয় সরকার

কাছের হয়েও দূরে স্থানীয় সরকার

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ঢাকা : ইউনিয়ন পরিষদ গ্রামীণ জনগণের সবচেয়ে কাছের নীতি নির্ধারণী প্রতিষ্ঠান। অথচ জনগণ ও স্থানীয় সরকারের মধ্যে তৈরি হয়ে আছে দীর্ঘ দূরত্ব। স্বচ্ছতা, জবাবদিহিতা, মানবিকতা ও অধিকার সচেতনতা নিয়ে প্রশ্ন উঠেছে বারবার, যা ইউনিয়ন পরিষদকে সামাল দিতে হচ্ছে। ইউনিয়ন পরিষদের এ বিশাল কর্মপরিসর সামলে বাংলাদেশকে যারা নিরন্তর গড়ে তুলছেন, তারা অনেকেই স্বীকৃতিহীন।

বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির গোলটেবিল মিলনায়তনে ‘স্থানীয় সরকার গণমাধ্যম ও কার্যকর অংশগ্রহণ’ শীর্ষক এক সংলাপ অনুষ্ঠানে এমন কথা বলেছেন স্থানীয় জনপ্রতিনিধিরা। বেসরকারি উন্নয়ন গবেঘণা প্রতিষ্ঠান বারসিক এ অনুষ্ঠানের আয়োজন করে।

সংলাপে অংশ নেন, রাজশাহী, নওগাঁ, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড় ও চট্টগ্রামের কিছু ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বার ও নারী প্রতিনিধিরা।

তবে সংকট সমাধানের কথা উল্লেখ করে জনপ্রতিনিধিরা বলেন, জনগণ ও স্থানীয় সরকারের ভেতর দূরত্ব কমিয়ে, সকল পক্ষের ভেতর একটা জোরদার সমন্বয় তৈরির চেষ্টা চলছে। এতে স্থানীয় জনগণ, বিশেষ করে গ্রামীণ নারীরা এগিয়ে এসেছেন। পাশাপাশি যুবক-তরুণরাও সচেতনভাবে এগিয়ে আসছে। এই প্রতিনিধিরা জানতেন না নারীরাও চেয়ারম্যান পদে নির্বাচন করতে পারেন।

তবে বারসিকের সচেতনতামূলক প্রোগামের মাধ্যমে বিষয়টি তারা জানতে পেরেছেন। আগামী নির্বাচনে নারী সদস্যদের ক্ষেত্রে যাতে দলীয়করণের বিষয়টি না আসে সেই দাবিও জানিয়েছেন তারা।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন ডিয়াকোনিয়া বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার খোদেজা সুলতানা, বারসিকের নির্বাহী পরিচালক সুকান্ত সেন। জনপ্রতিনিধিরা ছাড়াও আলোচনায় অংশ নেন ব্রতী’র প্রধান নির্বাহী শারমিন মুরশিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শান্তনু মজুমদার ও জেন্ডার বিশেষজ্ঞ কাজী সুফিয়া আখতার।

ষ্ঠানে ইউরোপিয়ান ইউনিয়ন ও সিডার আর্থিক সহযোগিতায় এবং ডিয়াকোনিয়ার নেতৃত্বে বারসিক পরিচালিত ‘স্থানীয় সরকার ও কার্যকর অংশগ্রহণ’ শীর্ষক উন্নয়ন প্রকল্পের কর্মসূচি ও প্রে ক্ষাপট উপস্থাপন করেন প্রকল্প ব্যবস্থাপক জাভেদ হাসান। বাংলামেইল২৪ডটকম