রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > কর ও দাম বাড়িয়ে ধূমপান কমানো সম্ভব

কর ও দাম বাড়িয়ে ধূমপান কমানো সম্ভব

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ সিগারেটের দাম বাড়িয়ে ও এর ওপর কর আরোপ করে ধূমপানে নিরুৎসাহিত করা সম্ভব বলে মনে করছে সম্মিলিত তামাক বিরোধী জোট।

তাই সিগারেটের সর্বনিম্ন দাম ৩ টাকা নির্ধারণ ও সকল স্তরের সিগারেটের ওপর ৭০ শতাংশের বেশি কর নির্ধারণ করতে সরকারের প্রতি দাবি জানিয়েছে সংগঠনটি।

সোমবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক সংবাদ সম্মেলন করে এ দাবি জানানো হয়।

‘ট্যাক্স হবে ৭০ শতাংশ, দাম হবে তিন টাকা, ধূমপান কমবে, আসবে সুদিন’ প্রতিপাদ্য নিয়ে সস্তা মূল্যের সহজলভ্য সিগারেটের মূল্যবৃদ্ধি করে সর্বনিম্ন তিন টাকা ও সর্বনিম্ন ৭০ শতাংশ কর আরোপ করে দেশের জনগণকে ধূমপানে নিরুৎসাহিত করণকল্পে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এসব দাবি বাস্তবায়িত হলে রাজস্ব আদায় ও তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে তা সহায়ক হবে বলেও বক্তব্য সংগঠনের নেতাদের।

সস্তা সিগারেটের ক্ষতিকর প্রভাব ও এর বিস্তার সম্পর্কে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি মোহাম্মদ শাহজাহান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, জাস্টিস অ্যান্ড ল’ইয়ার সোসাইটির সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার ড. এম হায়দার আলী, সংগঠনের সাধারণ সম্পাদক তুসার রেহমান প্রমুখ।

বক্তারা বলেন, সিগারেটের দাম কম হলে বিষ কম হবে বলে অনেকেই মনে করেন। এসব ভুল ধারণা ভাঙাতে হবে।

আবুল মকসুদ তামাকের চাষ নিয়ন্ত্রণে সরকারের প্রতি দাবি জানান।

তিনি বলেন, এক সময় সংস্কৃতি ছিল- বড়দের সামনে বা সম্মানিতদের সামনে ধুমপান করা যেতো না। এসব সংস্কৃতি বজায় রাখলে ধূমপান কমে।

মকসুদ বলেন, এক্ষেত্রে ব্যাপকহারে জনসচেতনতা বাড়ানোর কোনো বিকল্প নেই।

তুসার রেহমান বলেন, চুরি করা যেমন অপরাধ, ধূমপানও অপরাধ। কিন্তু ধূমপান বন্ধ হচ্ছে না। পরোক্ষ ধূমপানের ক্ষতিকর দিকটি অনেকেই জানেন না।