শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > কক্সবাজার-ঘুনধুম রেলপথ নির্মাণে ব্যয় বাড়লো

কক্সবাজার-ঘুনধুম রেলপথ নির্মাণে ব্যয় বাড়লো

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

ঢাকা: পর্যটন এলাকা কক্সবাজার থেকে মায়ানমারের কাছে ঘুনধুম পর্যন্ত রেলপথ নির্মাণের ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩৪ কোটি ৪৮ লাখ টাকা। ‘দোহাজারি থেকে রামু হয়ে ঘুনধুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েল ট্র্যাক নির্মাণ’ প্রকল্পের আওতায় ব্যয় বৃদ্ধির এ অনুমোদন দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৯ এপ্রিল) শেরে বাংলানগর এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

প্রাথমিক পর্যায়ে রেলপথ নির্মাণ প্রকল্পের ব্যয় ছিল মাত্র ১ হাজার ৮৫২ কোটি ৩৫ লাখ টাকা।

প্রকল্পের আওতায় রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০০ দশমিক ৮৩ কিলোমিটার এবং রামু থেকে মায়ানমারের কাছে ঘুনধুম পর্যন্ত ২৮ দশমিক ৭৫ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হবে। এ প্রকল্পের আওতায় দুই ধাপে ১২৯ দশমিক ৫৮৩ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হবে।

ট্রান্স এশিয়ান রেলওয়ে করিডোরের সঙ্গে প্রকল্পটি সংযোগ স্থাপন করবে। ফলে রেলপথ যাবে কক্সবাজারেও। প্রকল্পটি ২০১০ সালের জুলাই মানে শুরু হয়, সম্পূর্ণ হবে ২০২২ সালের জুন মাসে।

এটিসহ একনেক বৈঠকে মোট ৮টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলোরে মোট ব্যয় ১৮ হাজার ৫৬৭ কোটি ২৭ লাখ টাকা। এর মধ্যে প্রকল্প সাহায্য ১৩ হাজার ১১৫ কোটি ৪১ লাখ টাকা। বাকিটা সরকারি ফান্ড (জিওবি) থেকে ব্যয় করা হবে।