শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > শীর্ষ খবর > ওয়ারিস মীরের সাথে সম্মাননা পেয়েছিলেন যে পাকিস্তানি নাগরিকরা

ওয়ারিস মীরের সাথে সম্মাননা পেয়েছিলেন যে পাকিস্তানি নাগরিকরা

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
মুক্তিযুদ্ধে অবদান রাখায় ২০১৩ সালে পাকিস্তানের বিশিষ্ট ১৩ নাগরিককে সম্মাননা দিয়েছিলো বাংলাদেশ সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পদক তুলে দিয়েছিলেন। এই পুরস্কারপ্রাপ্তদের একজন ওয়ারিস মীরের ছেলে হামিদ মীর এই বৃহস্পতিবার এই পুরস্কার বাংলাদেশ সরকারকে ফেরত দেবে বলে ঘোষণা দিয়েছেন।

বাংলাদেশের সাথে ক্রমাগত সম্পর্কের অবনতির কারণে এই পুরস্কার ফেরত দিচ্ছেন বলে জানিয়েছেন হামিদ মীর। এছাড়া এই পুরস্কারকে বাংলাদেশের ধোকা বলেও উল্লেখ করেন তিনি।

পুরস্কার প্রাপ্ত বাকি পাকিস্তানি নাগরিকরা হলেন মানবাধিকার কর্মী নাসিম আখতার, অ্যাডভোকেট জাফর মালিক, প্রয়াত ইকবাল আহমেদ, বেগম তাহিরা মজুমদার আলী, প্রয়াত মীর গাউস বকশ বিজেন্দ্র, প্রয়াত ফয়েজ আহমেদ ফয়েজ, প্রয়াত হাবিব জালিব, প্রয়াত মালিক গোলাম জিলানি, প্রয়াত শামীম আশরাফ মালিক, ওয়ারিস মির, প্রয়াত কাজী ফয়েজ মোহাম্মদ ও প্রয়াত আনোয়ার পরীজাদা এবং আহমদ সালিমের নাম রয়েছে।

নাসিম আখতার ও অ্যাডভোকেট জাফর মালিক সম্মাননা নিজ হাতে নেওয়ার জন্য বাংলাদেশে আসবেন। বাকি ১১ জনের প্রতিনিধিরা সম্মাননা নেবেন। ইকবাল আহমেদের পক্ষে হাজরা গাফফার আহমেদ, বেগম তাহিরা মজুমদার আলীর পক্ষে নাঈমা জাফর মালিক, মীর গাউস বকশ বিজেন্দ্র’র পক্ষে ছেলে সিনেটর মির হাসিল খান বিজেন্দ্র, ফয়েজ আহমেদ ফয়েজের পক্ষে মেয়ে সালিমা হাশমি, হাবিব জালিবের পক্ষে মেয়ে তাহিরা জালিব, প্রয়াত মালিক গোলাম জিলানির পক্ষে মেয়ে আইনজীবী আসমা জাহাঙ্গীর, শামীম আশরাফ মালিকের পক্ষে ছেলে জাফর মালিক, ওয়ারিস মিরের পক্ষে ছেলে সাংবাদিক হামিদ মির, কাজী ফয়েজ মোহাম্মদের পক্ষে ছেলে জাভেদ কাজী, আনোয়ার পীরজাদার পক্ষে ছেলে জাফর আহমেদ পীরজাদা ও আহমদ সালিমের পক্ষে মায়রা আশফাক।

পুরস্কার প্রাপ্তদের পক্ষে পুরস্কার গ্রহণ করেন তাদের সন্তানরা। এর মধ্যে বিশিষ্ট আইনজীবী ও অ্যাক্টিভিস্ট আসমা জাহাঙ্গীর আসছেন তার বাবা মালিক গুলাম জিলানির পক্ষে এবং সাংবাদিক হামিদ মীর আসছেন তার বাবা ওয়ারিস মীরের পক্ষে সম্মাননা নেন। আমাদের সময়.কম