শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ওল্ড ট্র্যাফোর্ড টেস্টের দ্বিতীয় দিনে যত কীর্তি

ওল্ড ট্র্যাফোর্ড টেস্টের দ্বিতীয় দিনে যত কীর্তি

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥ ওল্ড ট্র্যাফোর্ডে অ্যাশেজের তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন অস্ট্রেলিয়া প্রথম ইনিংস ঘোষণা দেয় ৭ উইকেটে ৫২৭ রান করে। দ্বিতীয় দিনে ৫০০ বেশি রান করার রয়েছে কয়েকটি রেকর্ড। নিম্নে সেগুলো তুলে ধরা হলো।
* ২০০৯ সালে কার্ডিফ টেস্টের পর এই প্রথম অস্ট্রেলিয়া দেশের বাইরে কোন টেস্টের প্রথম ইনিংস ৫০০ রানের বেশি করে ইনিংস ঘোষণা করলো। ওই সময় থেকে এ পর্যন্ত ২৪ টেস্টে তারা দেশের বাইরে কখনও ৫০০ রান পার করতে পারেনি। ২০১০ সালে প্রথম ইনিংসে তাদের সর্বোচ্চ ৪৭৮ রান ছিল ভারতের বিরুদ্ধে ব্যাঙ্গালুরুতে।
* মাইকেল কার্কের ১৮৭ রান ইংল্যান্ডের মাটিতে তার পাঁচ টেস্ট সেঞ্চুরির সর্বোচ্চ সংগ্রহ।
* অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে ১৯৯৩ সালের পর কার্কের এই সংগ্রহ সর্বোচ্চ। অধিনায়ক হিসেবে অ্যালান বোর্ডার করেছিলেন ২০০ রান।
* মাইকেল কার্ক ও স্টিভেন স্মিথের মধ্যে চতুর্থ উইকেট জুটির ২১৪ রানের পার্টনারশিপ ওল্ড ট্র্যাফোর্ডে চতুর্থ উইকেট জুটিতে এখন পর্যন্ত সর্বোচ্চ সংগ্রহ। এর আগে ওল্ড ট্র্যাফোর্ডে চতুর্থ উইকেট জুটিতে সর্বোচ্চ ১৮৯ রানের পার্টনারশিপ ছিল ভারতের মোহাম্মদ আজহার উদ্দিন ও সঞ্জয় মাঞ্জরেকারের মধ্যে।
* ওল্ড ট্র্যাফোর্ডে খেলা দুই টেস্টেই প্রথম ইনিংসে পাঁচ উইকেট শিকার করলেন ইংলিশ স্পিনার গ্রায়েম সোয়ান। এই টেস্টে পাঁচ উইকেট শিকারের আগে ২০১০ সালে ওল্ড ট্র্যাফোর্ডে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৭৬ রানের বিনিময়ে ৫ উইকেট দখল করেন তিনি।
* এই মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইংল্যান্ডের কোন স্পিনার সর্বশেষ পাঁচ উইকেট শিকার করেন ১৯৯৩ সালে। পিটার সাচ গড়েছিল সেবার সেই কীর্তি।
* কার্কের উইকেটটি শিকার করে ইংল্যান্ডের ১৫তম বোলার হিসেবে ২০০ উইকেট শিকার কীর্তি গড়লেন স্টুয়ার্ট ব্রড।