শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > ওবামাকেয়ার বাতিলে আবারও ব্যর্থ ট্রাম্পের দল

ওবামাকেয়ার বাতিলে আবারও ব্যর্থ ট্রাম্পের দল

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
যুক্তরাষ্ট্রের সিনেট ওবামাকেয়ার বাতিলের জন্য রিপাবলিকানদের উত্থাপিত একটি বিল নাকচ করে দিয়েছে। বুধবার সিনেটে ৪৫-৫৫ ভোটে বিলটি নাকচ হয়ে যায়। রিপাবলিকান দলেরও সাতজন সদস্য বিলের বিপক্ষে ভোট দেন। এর ফলে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার চালু করা ওবামাকেয়ার নামে পরিচিত স্বাস্থ্যসেবা কর্মসূচির বিরুদ্ধে রিপাবলিকান পার্টির কয়েক বছরব্যাপী লড়াইয়ে ব্যর্থতার এক গুরুত্বপূর্ণ অধ্যায় রচিত হলো।

দুই বছরেরও কম সময় আগে প্রতিনিধি পরিষদ এবং সিনেটে রিপাবলিকান পার্টির সংখ্যাগরিষ্ঠতা ছিলো। সেসময় ২০১৫ সালে তারা সর্বশেষ ব্যর্থ উদ্যোগের মতই একটি বিল পাস করে সেটি প্রেসিডেন্ট বোমার কাছে পাঠান। ওবামা তাতে ভেটো দেন। রিপাবলিকান সদস্যরা ভালো করেই জানতেন যে, ওবামা ওই বিলে সম্মতি দেবেন না। তারপরও তাদের ওই বিল প্রণয়নকে ব্যাপকভাবে একটি রাজনৈতিক বার্তা দেয়ার উদ্যোগ হিসাবে বিবেচনা করা হতো। কিন্তু এখন হোয়াইট হাউসে রিপাবলিকান দলেরই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটি বিল স্বাক্ষর করার জন্য প্রস্তুত হয়ে বসে আছেন। কিন্তু বাস্তবতা হচ্ছে যে, তারা বিকল্প কোনও স্বাস্থ্যসেবা আইন ছাড়াই কেবল ওবামাকেয়ার বাতিলেও সক্ষম হতে পারছেন না। ওবামাকেয়ার চালু করার সাত বছর পর এখন ওবামার স্বাস্থ্যনীতির প্রতি স্বীকৃতি আরও বাড়ছে। অনেক রিপাবলিকান সদস্যও ভাবছেন যে, বিকল্প স্বাস্থ্যনীতি ছাড়া ওবামাকেয়ার বাতিল করা টেকসই হবে না।

ওবামাকেয়ার বাতিলের বিল নাকচ হয়ে যাওয়ার পর সিনেটে সংখ্যালঘু দলের নেতা চাক শুমার বলেছেন, স্বাস্থ্যনীতির চূড়ান্ত রূপ কী হবে সেটা না জানা পর্যন্ত ডেমোক্র্যাটরা আর এ বিষয়ে কোনও সংশোধনী প্রস্তাব দেবেন না।

সূত্র: সিএনএন