শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > লাইফস্টাইল > ওজন কমাতে ব্যতিক্রমী অভ্যাস

ওজন কমাতে ব্যতিক্রমী অভ্যাস

শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক ॥

ঢাকা: দেহের সঠিক ওজন বজায় রাখার জন্য অনেকেই নানা ধরনের চেষ্টা করেন। তবে এসব চেষ্টার কোনোটাই বাস্তবে কার্যকর হবে না যদি ঠিকভাবে নিয়মগুলো অনুসরণ করা না হয়। এ লেখায় থাকছে ওজন কমাতে সহায়ক কিছু ব্যতিক্রমী অভ্যাস। এগুলো ঠিকভাবে পালন করলে দেহের সঠিক ওজন বজায় রাখা সম্ভব হবে।
১. খাওয়ার আগে পানি পান
খাবারের পরিমাণ নিয়ন্ত্রণে অনেকের জন্যই এটি সবচেয়ে সুবিধাজনক একটি পদ্ধতি। এ পদ্ধতি পালনের জন্য বিশেষজ্ঞদের পরামর্শ হলো, খাওয়ার ৩০ মিনিট আগে বিশুদ্ধ পানি পান করা। এ ক্ষেত্রে পানির বুদবুদ বা কোমল পানীয় পান থেকে বিরত থাকতে হবে।
২. স্যুপ পান করুন
ক্যালরি গ্রহণ কমাতে হলে অনেকের কাছেই স্যুপ গ্রহণ কার্যকর মনে নাও হতে পারে। কিন্তু এটি বাস্তবে একটি কার্যকর পদ্ধতি। ২০০৭ সালের এক গবেষণায় বিষয়টি প্রমাণিত হয়েছে, যা প্রকাশিত হয়েছে অ্যাপেটাইট জার্নালে। এতে দেখা যায়, খাবারে স্যুপ রাখলে সম্পূর্ণ খাবারের হিসাবে ক্যালরি গ্রহণের গড় মাত্রা প্রায় ২০ শতাংশ কমে যায়। এ ক্ষেত্রে শুধু গরম স্যুপই নয়, মজাদার ঠাণ্ডা স্যুপও হতে পারে একটি ভালো উদাহরণ।
৩. আগের বেলার খাবার
এক বেলায় কোনো খাবার খাওয়ার সময় তার আগের বেলায় কি কি খাবার খেয়েছেন, তা ভেবে নিন। এতে নিজের দৈনন্দিন খাবারের পরিমাণ কেমন, তার একটি স্পষ্ট ধারণা পাওয়া যাবে। ফলে প্রয়োজন অনুযায়ী খাবারের পরিমাণ বাড়ানো বা কমানো সহজ হবে।
৪. ভালোভাবে দেখে নিন
অনেকেই অন্যমনস্কভাবে খাবার খান। এতে খাবারের মাত্রাজ্ঞান থাকে না। তাই খাবার হিসেবে কী খাচ্ছেন এ বিষয়টি ভালোভাবে দেখে নিন। এতে আপনার খাবার বিষয়ে সচেতনতা তৈরি হবে। এ ছাড়া বড় পাত্রে খাবার খেলে তা বেশি খাওয়া উৎসাহিত করে এবং ছোট পাত্রে খাবার খাওয়া অল্প খাওয়ার প্রবণতা তৈরি করে।
৫. রংয়ের দিকে মনোযোগী হন
খাবারের রংয়ের সঙ্গে খাবার রাখার পাত্রের রংয়ের পার্থক্য খাবারের পরিমাণ কমাতে সহায়তা করে। এ ক্ষেত্রে এক গবেষণায় দেখা গেছে, যাদের খাবারের সঙ্গে পাত্রের বা থালার রং সম্পূর্ণ ভিন্ন তাদের তুলনায় একই রংয়ের খাবার ও পাত্রে যারা খান তাদের খাবারের মাত্রা প্রায় ২২ শতাংশ বেড়ে যায়।
৬. খাওয়ার আগে গন্ধ নিন
আমরা শুধু মুখ দিয়েই খাওয়া উপভোগ করি না, আমাদের দেহের বিভিন্ন ইন্দ্রিয়ও এ জন্য যথেষ্ট কাজ করে। আর এ ক্ষেত্রে খাবারের পরিপূর্ণ স্বাদ উপভোগের জন্য তা যেমন ভালোভাবে দেখতে হবে তেমন গন্ধও নিতে হবে। আর এভাবে খাবার খাওয়ার পর দেহ-মনের চাহিদা মিটতে সহায়ক হবে। এতে বেশি খাওয়া থেকে বিরত থাকাও সহজ হবে।
–ফক্স নিউজ