শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > এবার নিজামী-কাশেমের পালা?

এবার নিজামী-কাশেমের পালা?

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: যুদ্ধাপরাধ মামলায় আপিল শুনানির জন্য এবার আসতে পারে জামায়াত আমির মতিউর রহমান নিজামী ও দলের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য মীর কাশেম আলীর মামলা।

আলী আহসান মুহাম্মাদ মুজাহিদ ও সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর মামলার আপিলের চুড়ান্ত রায়ের পরই আসতে পারে এ দুই শীর্ষ জামায়াত নেতার আপিল শুনানি।

মানবতাবিরোধী অপরাধের মামলায় আপিলে ভাগ্য নির্ধারণ হবে দেশের এই দুই প্রভাবশালী রাজনীতিকের। একজন সাবেক মন্ত্রী ও দলীয় প্রধান, আরেকজন দেশের বিশিষ্ট ব্যাবসায়ী ও দিগন্ত মিডিয়া কর্পেরেশনের চেয়ারম্যান।

মানবতাবিরোধী অপরাধের মামলায় এদেরকে ফাঁসির সাজা দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
ট্রাইব্যুনালের দেয়া সে রায়ের বিরুদ্ধে করা আপিল শুনানি শেষে চূড়ান্ত রায় ঘোষণা করবেন আপিল বিভাগ। আপিলের চুড়ান্ত রায়ে তাদেরকে দেয়া ট্রাইব্যুনালের মৃত্যুদণ্ড বহাল থাকবে নাকি দণ্ড কমানো হবে তা নিশ্চিত করে বলা কঠিন।

মানবতাবিরোধী অপরাধের মামলায় গত বছরের ২৩ নভেম্বর ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আপিল আবেদন করেন জামায়াতে ইসলামীর আমির ও সাবেক মন্ত্রী মাওলানা মতিউর রহমান নিজামী।
একই বছরের ৩০ নভেম্বর আপিল আবেদন করেন দলের নির্বাহী পরিষদের সদস্য ও দিগন্ত মিডিয়া করপোরেশনের চেয়ারম্যান মীর কাশেম আলী।

এপর্যন্ত এসব মামলার আপিলের যে কয়টি চূড়ান্ত রায় ঘোষণা করা হয়েছে তাদের বেশির ভাগ রায়ে ট্রাইব্যুনালের দেয়া সাজাই বহাল থেকেছে।

দেখা গেছে, ট্রাইব্যুনালের মামলাগুলোর রায়ের সিরিয়াল অনুযায়ীই আপিল আবেদন করেছেন আসামিপক্ষ। সে ধারাবাহিকতা অনুযায়ী আপিল শুনানি চলছে। এছাড়া একটি শুনানি শেষ হলেই পরের মামলার আপিল শুনানি শুরু করেছেন আপিল বিভাগ। এই ধারানুযায়ী এবার নিজামী ও মীর কাশেম আলীর আপিলের শুনানি হওয়ার কথা। এরপর আসার কথা রয়েছে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল এ টি এম আজহারুল ইসলামের আপিল। তারপর আসবে অন্যান্য মামলার আপিল শুনানি।

যুদ্ধাপরাধের মামলায় দেশের আপিলের চুড়ান্ত রায়ে জামায়াতের দুই সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লা ও মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসির রায় কার্যকর করা হয়েছে।

অন্যদিকে জামায়াতের সিনিয়র নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর মামলায় আপিলের চূড়ান্ত রায়ের পর তিনি এখন কারাবন্দি। আপিলের চুড়ান্ত রায়ে সাঈদীকে মৃত্যুদণ্ডের পরিবর্তে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আপিল বিভাগ।

এ তিনজনসহ আলী আহসান মুহাম্মদ মুজাহিদ ও সালাউদ্দিন কাদের চৌধুরীর আপিল শুনানি শেষে আপিলের চুড়ান্ত রায় ঘোষণা করা হয়েছে সম্প্রতি। সব মিলিয়ে আপিল বিভাগ এ পর্যন্ত যুদ্ধাপরাধ মামলায় আপিলের চুড়ান্ত রায়ে পাঁচটি রায় করেছেন।

এদিকে মুজাহিদ ও সাকা চৌধুরীর ফাঁসির রায়ের (রিভিউ) পুনর্বিবেচনার আবেদন করা হবে বলে জানিয়েছেন এ মামলার সংশ্লিষ্ট আইনজীবীরা। রিভিউয়ের জন্য এ দু’টি রায়ের পূর্ণাঙ্গ অনুলিপির জন্য অপেক্ষা করা হয়েছে। নিয়ম অনুসারে তারা রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করতে পারবেন। রিভিউ খারিজ হলে সুপ্রিমকোর্টের আদেশ অনুযায়ী রায় কার্যকর হবে।

জানতে চাইলে আসামিপক্ষের একজন আইনজীবী মোহাম্মাদ শিশির মনির বাংলামেইলকে বলেন, ‘আদালতের আদেশ অনুযায়ী আমরা এ মামলাগুলোর আপিলের সারসংক্ষেপ আদালতে দাখিল করেছি। মাননীয় ট্রাইব্যুনাল সালাউদ্দিন কাদের চৌধুরীর মামলার রায়ের পর নিজামী সাহেবের মামলার রায় ঘোষণা করেছেন।’

শিশির আরো বলেন,‘কোন মামলাটির আপিল শুনানি আগে কি পরে আসবে তা নির্ধারণ করবেন মহামান্য আপিল বিভাগ। আমরা ইতোমধ্যে নিজামী ও মীর কাশেমের মামলার আপিলের সার সংক্ষেপ আদালতে জমা দিয়েছি।’

আপিলের নিয়ম অনুযায়ী এ দুই নেতার মামলা শুনানির জন্য আগে আসবে কিনা? এমন প্রশ্নের জবাবে তিনি বাংলামেইলকে বলেন, ‘নির্ধারণ করে বলা যাবে না কার মামলা আগে ও পরে আসবে। মাননীয় আদালত মনে করলে এ দুজনের মামলার আপিল শুনানির জন্য আগেও আসতে পারে আবার পরেও আসতে পারে। আবার আদালত ইচ্ছা করলে দুটি মামলা দুই বেঞ্চে একসেঙ্গে শুনানি করতে পারেন। এজন্য নির্ধারণ করে বলা কঠিন কার মামলা আগে বা পরে আসবে।’

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সম্প্রতি সাংবাদিকদের বলেছেন, ক্রমিক অনুসারে সালাউদ্দিন কাদেরের পর জামায়াতের আমির নিজামীর মামলা আপিল শুনানিতে আসতে পারে।

নিজামী ও মীর কাসেম আলীর আপিল দাখিল করার পর মোবারক হোসেন, সৈয়দ মোহাম্মদ কায়সার, এটিএম আজহারুল ইসলাম, মাওলানা আবদুস সুবহান এবং ইঞ্জিনিয়ার আবদুল জব্বারের আপিল আবেদন দাখিল করা হয়েছে। বাংলামেইল২৪ডটকম