শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > এক বৈঠকেই সাড়ে ৫ লাখ টাকা আপ্যায়ন ব্যয় ইসির

এক বৈঠকেই সাড়ে ৫ লাখ টাকা আপ্যায়ন ব্যয় ইসির

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ঢাকা: বিভিন্ন সংস্থার সঙ্গে একটি বৈঠকে বসে সাড়ে পাঁচ লাখ টাকা আপ্যায়ন ব্যয় করেছে নির্বাচন কমিশন (ইসি)। আর এ নিয়ে ব্যাপক আপত্তি জানিয়েছে অডিট অধিদফতর।

সূত্র জানিয়েছে, ২০১৩ সালের ২০ ডিসেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) মিলনায়তনে আইন-শৃঙ্খলা সভা করেছিলো নির্বাচন কমিশন (ইসি)। দশম সংসদ নির্বাচনের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য ওই বৈঠকে বিভিন্ন বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও ইসি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানা গেছে, ওই বৈঠকে উপস্থিত কর্মকর্তা হিসেবে ৪০০ জনকে আপ্যায়ন করে ইসি। জনপ্রতি ১ হাজার ২৩৫ টাকা ব্যয় করা হয়েছে। ভ্যাটসহ যা দাঁড়িয়েছে ৫ লাখ ৫২ হাজার ৬০৭ টাকায়।

সম্প্রতি স্থানীয় ও রাজস্ব অডিট অফিস ইসির এ ব্যয় বিধিবহির্ভূত বলে আপত্তি জানিয়েছে। কর্তৃপক্ষটির পাঠানো চিঠিতে বলা হয়েছে- বিধি ও সরকারি আদেশ না থাকা সত্ত্বেও আইন-শৃঙ্খলা সভায় আপ্যায়ন বাবদ জনপ্রতি ১ হাজার ২৩৫ টাকা হিসাবে ৪০০ জনের জন্য ভ্যাট সহ ৫ লাখ ৫২ হাজার ৬০৭ টাকা ব্যয় করা হয়েছে।

এদিকে ইসির নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা জানিয়েছেন, অডিট আপত্তিটির জবাব কয়েক দফায় দেওয়া হলেও তা সন্তোষজনক নয় বলে জানিয়েছে অডিট অধিদফতর।

এ বিষয়ে উপ-সচিব পর্যায়ের একজন কর্মকর্তা বাংলানিউজকে বলেন, বিষয়টি নিয়ে অডিট অধিদফতরের সঙ্গে আলোচনা চলছে। আশা করি, শিগগিরই এ সমস্যা মিটে যাবে।

সে সময় বাংলাদেশ পর্যটন করপোরেশনের হোটেল অবকাশ থেকে খাবার সরবরাহ করা হয়েছিলো। কাজেই অর্থের কোনো অপচয় করা হয়নি, যোগ করেন ওই কর্মকর্তা।

ইসির বাজেট শাখা থেকে জানা গেছে, দশম সংসদ নির্বাচনে ৫০০ কোটি টাকা বাজেট রেখেছিলো নির্বাচন কমিশন। কিন্তু অর্ধেকের বেশি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থী নির্বাচিত হওয়ায় খরচ হয়েছে ২৬৪ কোটি ৬৭ লাখ ৪৯ হাজার ৪৬৯ টাকা। এ ক্ষেত্রে নির্বাচন পরিচালনায় ৮১ কোটি ৫৫ লাখ ৪১ হাজার ৩৪১ কোটি টাকা এবং আইন-শৃঙ্খলা রক্ষায় ১৮৩ কোটি ১২ লাখ ৮ হাজার ১২৮ টাকা ব্যয় করেছে ইসি। বাংলানিউজটোয়েন্টিফোর.কম