শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > শীর্ষ খবর > একাদশে ভর্তির আবেদন শুরু আজ

একাদশে ভর্তির আবেদন শুরু আজ

শেয়ার করুন

স্টাফ রিপোর্টা ॥

২০১৭-১৮ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন আজ থেকে শুরু হয়েছে। ২৬ মে পর্যন্ত আবেদন করা যাবে। গত রবিবার শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা ভর্তি নীতিমালায় একথা বলা হয়েছে।

নির্ধারিত সময়ের মধ্যে ভর্তির কাজ শেষ করা হবে। আর ক্লাস শুরু হবে ১ জুলাই থেকে। ভর্তির নীতিমালাটি শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। নীতিমালা অনুযায়ী, িি.িীরপষধংংধফসরংংরড়হ.মড়া.নফ এই ওয়েবসাইটে যেতে হবে এবং টেলিটকে এসএমএসের মাধ্যমে আবেদন করতে হবে। মোট তিনটি পর্যায়ে শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবে। কলেজে ভর্তির জন্য প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ৫ জুন বলেও নীতিমালায় উল্লেখ আছে।

নীতিমালায় বলা হয়েছে, অনলাইনে ১৫০ টাকা আবেদন ফি জমা দিয়ে সর্বনিম্ন পাঁচটি ও সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানের জন্য পছন্দক্রমের ভিত্তিতে আবেদন করা যাবে। অনলাইনে একবারই আবেদন করা যাবে। এসএমএসের মাধ্যমে আবেদনের ক্ষেত্রে প্রতি কলেজের জন্য ১২০ টাকা ফি দিতে হবে। এক্ষেত্রেও সর্বোচ্চ ১০টি শিক্ষা প্রতিষ্ঠানকে পছন্দক্রমে রাখতে পারবেন শিক্ষার্থীরা। একজন শিক্ষার্থী যতগুলো শিক্ষা প্রতিষ্ঠানে আবেদন করবে তার মধ্য থেকে মেধা ও পছন্দক্রম অনুযায়ী তার কলেজ বরাদ্দ হবে।

নীতিমালা অনুযায়ী, এক বিভাগের প্রার্থী অন্য বিভাগে ভর্তির ক্ষেত্রে গ্রেড পয়েন্ট একই হলে সর্বমোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করা জবে। এরপরও জটিলতা হলে ইংরেজি, গণিত ও বাংলাবিষয়ে অর্জিত পয়েন্ট বিবেচনায় আনতে হবে। স্কুল ও কলেজ সংযুক্ত প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অগ্রাধিকারভিত্তিতে নিজ প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পাবেন।

উল্লেখ্য, গত ৪ মে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়। এতে ৮টি সাধারণ বোর্ড, একটি মাদ্রাসা ও একটি কারিগরি বোর্ডসহ মোট ১০ বোর্ডের অধীনে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন পাস করেছেন।