শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > তথ্যপ্রযুক্তি > একজন পুলিশের রাজনৈতিক উস্কানিমূলক বক্তব্য ও সরকারি কাজের ভিডিও ধারণ করে ফেইসবুকে পোস্ট করার অভিযোগ!

একজন পুলিশের রাজনৈতিক উস্কানিমূলক বক্তব্য ও সরকারি কাজের ভিডিও ধারণ করে ফেইসবুকে পোস্ট করার অভিযোগ!

শেয়ার করুন


মোঃ আনোয়ার হোসেন
স্টাফ রিপোর্টার:
গাজীপুর মেট্রোপলিটন (জিএমপি) পূবাইল থানার এক কনস্টেবল পারভেজ বিভিন্ন সময় রাজনৈতিক উস্কানীমূলক বক্তব্য ও পুলিশ অভিযানের ভিডিও নিজের ভেরিফায়েড ফেইসবুক একাউন্টে পোস্ট করে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনায় পড়েন।
ওই কনস্টেবল গত রবিবার ০১ অক্টোবর রাত অনুঃ ১০:০০ ঘটিকায় জিএমপি পূবাইল থানার খিলগাও এলাকায় অভিযানে গিয়ে ২০০ পিচ কথিত ইয়াবাসহ জুয়েল নামের এক মাদক ব্যবসায়ীকে আটক করিয়া কনস্টেবল পারভেজ, ফেইসবুক একাউন্টে পেইজের লিংক (https://www.facebook.com/pbijoy)
কনস্টেবল পারভেজ কর্তৃক অভিযানে মাদক উদ্ধারে ভিডিও রেকর্ড ও ধারণ করে তাহার নিজ ফেসবুক পেইজে প্রকাশ করেছে। (যার লিংক- https://www.facebook.com/reel/2330419157143578/?mibextid=rS40aB7S9Ucbxw6v)।। উক্ত ভিডিও পারভেজের নিজের ফেসবুকের পেইজে প্রকাশ বা পোস্ট করে।

তাছাড়া ব্যক্তিগত ফেসবুক একাউন্টে এই ধরণের ভিডিও প্রকাশে আইনগত বিধি নিষেধ রহিয়াছে। পুলিশি অভিযানের ভিডিও ফেইসবুকে ছাড়লে ও সরকারী গোপন তথ্য পুলিশ প্রকাশ করায় ডিজিটাল নিরাপত্তা আইনের ২৬ ধারার অপরাধের সামিল।

পুলিশ কনস্টেবল পারভেজ কিশোরগঞ্জে জেলা পরিষদের নির্বাচন নিয়ে তার ফেইসবুক পেইজে ১২ অক্টোবর ২০২২ তারিখে উস্কানীমূলক বক্তব্য পোস্ট করেছিল। যাহার ফেসবুক পেইজে পোস্ট করার লিংক-https://www.facebook.com/100003506576666/posts/pfbid0Dgm6GZeeWUUrJuSCENNvJ4A6ndjK9fGxyKyGuAXd7MrMtLadJWUThRuYqWUFd4qel/?app=fbl

এছাড়াও পুলিশ সদস্য পারভেজ গত ১৬ জানুয়ারী ২০২১ তারিখে তার নিজ জেলার রাজনৈতিক অনুষ্ঠানের বক্তব্য ভিডিও ধারণ করে উনার নিজ ফেসবুক পেইজে পোস্ট করেছিল। যার লিংক- https://www.facebook.com/pbijoy/videos/3427702454023273/?mibextid=nb1MFm3jZYALyyMy

বিজ্ঞ আইনজীবীদের সাথে কথা বলে জানা যায়, কোন পুলিশ সদস্য রাজনৈতিক বক্তব্য বা রাজনৈতিক উস্কানীমূলক বক্তব্য পোস্ট করা পিআরবির ১০৮ বিধি এবং সরকারী কর্মচারী (আচারণ) বিধি,১৯৭৯ এর ৭(১) বিধি লঙ্ঘনের সামিল।
তাছাড়া কনস্টেবল পারভেক ফেইসবুকে বিভিন্ন ব্যক্তিগত এবং সরকারি কাজের ভিডিও ধারণ করে পোস্ট করা থেকে ভিউ এর মাধ্যমে নিয়মিত টাকা আয় করিতে তাহার বিভাগীয় উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট থেকে অনুমতি গ্রহণ না করিলে তিনি পুলিশ আইন, ১৮৬১ এর ১০ ধারা এবং সরকারি কর্মচারী (আচারণ) বিধি, ১৯৭৯ এর ১৭ বিধি লংঘনে সামিল।

এবিষয়ে পূবাইল থানার অফিসার ইনচার্জ (ওসি) শফিকুল ইসলাম, পুলিশ সদস্য পারভেজের সাথে ফোন করে যোগাযোগ করার চেষ্টা করিলে তাঁরা কোন বক্তব্য দেন নাই।