শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > উৎসব ভাতা পাবেন না আইডিআরএ চেয়ারম্যান-সদস্যরা

উৎসব ভাতা পাবেন না আইডিআরএ চেয়ারম্যান-সদস্যরা

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ বেতনের অতিরিক্ত কোনো উৎসব ভাতা পাবেন না বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান ও সদস্যরা। সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সহকারী সচিব শেখ সিদ্দিকুর রহমান এক চিঠিতে আইডিআরএকে এ তথ্য জানিয়েছেন।

অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

আইডিআরএ সূত্রে জানা গেছে, অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের চিঠি পেয়ে ২০১১ সাল থেকে এ পর্যন্ত উৎসব ভাতা বাবদ চেয়ারম্যান ও সদস্যদের নেওয়া অর্থ ৩ মাসের (আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবর) বেতন থেকে কেটে নিয়ে সমন্বয়ের নির্দেশ দিয়েছেন আইডিআরএ চেয়ারম্যান।

সূত্র মতে, আইডিআরএ’র চেয়ারম্যান ও সদস্যরা নিয়ন্ত্রক সংস্থায় চুক্তিভিত্তিক নিয়োজিত আছেন। তাদের নিয়োগের চুক্তিপত্রে বেতনের পাশাপাশি উৎসব ভাতা পাবেন এমন কোনো শর্তারোপ করা হয়নি। চুক্তিপত্রে উল্লেখ না থাকলেও সর্বশেষ গত রোজার ঈদেও সদস্যরা আইডিআরএ থেকে উৎসব ভাতা গ্রহণ করেন।

এরই প্রেক্ষিতে গত ৫ আগস্ট আইডিআরএ চেয়ারম্যান ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবকে একটি চিঠি লিখেন। এ চিঠিতে, আইডিআরএ চেয়ারম্যান ও সদস্যরা উৎসব ভাতা পাবেন কি না তা জানানোর অনুরোধ করেন।

আইডিআরএ’র চেয়ারম্যানের চিঠির সূত্র ধরে গত ২৭ আগস্ট আইডিআরএ’র চেয়ারম্যান এম শেফাক আহমেদকে চিঠি দেন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সহকারী সচিব শেখ সিদ্দিকুর রহমান। চিঠিতে উল্লেখ করা হয়, আইডিআরএ’র চেয়ারম্যান ও সদস্যদের চুক্তিপত্র বহির্ভূত কোনো ভাতা পাওয়ার সুযোগ নেই।

এরপর আইডিআরএ চেয়ারম্যান ২০১১ সাল থেকে এ পর্যন্ত উৎসব ভাতা বাবদ চেয়ারম্যান ও সদস্যদের নেওয়া অর্থ ৩ মাসের বেতন থেকে কেটে নিয়ে সমন্বয়ের নির্দেশ দিলে এর বিরোধিতা করেন সদস্যরা।

এ বিষয়ে গত ৩ সেপ্টেম্বর আইডিআরএ সদস্য মো. ফজলুল করিম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, মন্ত্রণালয়ের চিঠি পেয়ে উৎসব ভাতা সমন্বয়ের বিষয়ে চেয়ারম্যানের মন্তব্য অনাকাঙ্খিত ও দুর্ভাগ্যজনক।

চিঠিতে বলা হয়, সদস্যরা বোনাস নেওয়ার আগে অন্য নিয়ন্ত্রক সংস্থা যেমন, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) খোঁজ নেওয়া হয়। এসব নিয়ন্ত্রক সংস্থার চুক্তিভিত্তিক নিয়োজিত চেয়ারম্যান ও সদস্যরা চুত্তিপত্রে উল্লেখ না থাকলেও উৎসব ভাতা নিচ্ছেন।

চিঠিতে আরও বলা হয়, সদস্যদের চুক্তিপত্রের ১২ নম্বর দফায় উল্লেখ আছে, ‘যাহা এই চুক্তিতে উল্লেখ করা হয় নাই এইরুপ অন্যান্য বিষয়ে তিনি সরকারি কর্মকর্তাদের ক্ষেত্রে প্রযোজ্য বিধিসমূহের আওতাধীন থাকিবেন, তবে এইরুপ কোন বিধান বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইন ২০১০ এর কোন বিধানের সাথে অসঙ্গতিপূর্ণ হইবে না’।

তাই চুক্তিভিত্তিক সদস্যরা উৎসব ভাতা পাবেন এতে কোনো সন্দেহ নেই। মন্ত্রণালয়ের চিঠির প্রেক্ষিতে চেয়ারম্যান যদি উৎসব ভাতা না নিতে চান, সেটি তার ব্যক্তিগত বিষয়। তবে অসম্পূর্ণ এবং অসমৃদ্ধ তথ্যের ভিত্তিতে মন্ত্রণালয় থেকে দেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে কর্তৃপক্ষের পক্ষ থেকে তথ্যসম্বলিত বক্তব্য দেওয়া উচিত।

এদিকে বীমা আইনে (১২ নম্বর আইন) কর্তৃপক্ষের চেয়ারম্যান ও সদস্যদের নিয়োগের বিষয়ে বলা হয়েছে, চেয়ারম্যান ও সদস্যদের বেতন-ভাতা সরকারের চুক্তি দ্বারা নির্ধারিত হবে।

আইডিআরএ চেয়ারম্যন এম শেফাক আহমেদ মন্ত্রণালয়ের চিঠির সত্যতা স্বীকার করেন। তিনি বলেন, ২০১১ সাল থেকে উৎসব ভাতা বাবদ চেয়ারম্যান ও সদস্যদের নেওয়া অর্থ ৩ মাসের বেতনের সঙ্গে সমন্বয় করা হবে। এ বিষয়ে সদস্যদের অবহিত করা হয়েছে।