শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > উর্বর সময়ের বাইরেও যৌনতায় উপকৃত নারী

উর্বর সময়ের বাইরেও যৌনতায় উপকৃত নারী

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ঢাকা: সন্তান ধারণের জন্য নারীর মাসিক চক্রের মাঝের কয়েক দিনকে উর্বর সময় বলা হয়। এ সময়ে যৌনতায় সন্তান ধারণ হয়। তবে এ সময়ের বাইরের সময়েও যৌনতায় দেহে সন্তান ধারণের জন্য প্রস্তুত হয় বলে উঠে এসেছে এক গবেষণায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।
সম্প্রতি গবেষকরা জানিয়েছেন, মাসিক চক্রের উর্বর সময়ের বাইরে যৌনতাতেও নারীর দেহে নানা পরিবর্তন হয়। এ সময়ে যৌনতায় সরাসরি সন্তান ধারণ করা সম্ভব না হলেও সে জন্য দেহ প্রস্তুত হয়।
যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা ইউনিভার্সিটির গবেষকরা গবেষণাটি করেছেন। তারা জানান উর্বর সময় বাদে অন্য সময়েও যৌনতায় নারীর শারীরিক পরিবর্তন হয়। এতে তার উর্বরতা বাড়ে।
এ বিষয়ে গবেষণাপত্রটির লেখক টিয়ারনি লরেঞ্জ। তিনি ইন্ডিয়ানা ইউনিভার্সিটির কিনসি ইন্সটিটিউটের গবেষক। তিনি বলেন, ‘এটা খুবই স্বাভাবিক যে, দম্পতিরা সন্তান গ্রহণে আগ্রহী হলে নিয়মিত যৌনতায় লিপ্ত হবে। এতে নারীর গর্ভবতী হওয়ার প্রস্তুতি নেওয়া হয়। এমনকি উর্বর সময় বাদেও অন্য সময়েও এমনটা হয়।’
এ গবেষণায় ৩০ জন নারী অংশগ্রহণ করেন। তাদের বিভিন্ন তথ্য এতে ব্যবহার করা হয়। এ নারীদের অর্ধেক যৌনতায় সক্রিয় ছিলেন এবং অর্ধেক এতে সক্রিয় ছিলেন না। বিভিন্ন তথ্য বিশ্লেষণে গবেষকরা দেখেন, যে নারীরা নিয়মিত যৌনতা করেন সন্তান ধারণের জন্য তাদের দেহের প্রস্তুতি যথেষ্ট ভালো। অন্যদিকে যারা নিয়মিত এ কাজ করেন না, তাদের দেহের প্রস্তুতি কম।
গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে ‘ফার্টিলিটি অ্যান্ড স্টেরিলিটি’ ও ‘সাইকোলজি অ্যান্ড বিহ্যাভিওর’ জার্নালে।