শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > উপাচার্য ড. আনোয়ারউল্লাহ চৌধুরী ‘ট্রাস্ট ফান্ড’ বাতিল

উপাচার্য ড. আনোয়ারউল্লাহ চৌধুরী ‘ট্রাস্ট ফান্ড’ বাতিল

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাবি : বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আনোয়ারউল্লাহ চৌধুরীর নামে গঠিত ট্রাস্ট ফান্ড বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়।

বিষয়টি নিশ্চিত করে রাতে সিন্ডিকেট সদস্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘সভায় গত মাসে গঠিত বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আনোয়ারউল্লাহ চৌধুরীর নামে গঠিত ট্রাস্ট ফান্ডটি বাতিল করা হয়েছে। আগামীতে তার নামে বিশ্ববিদ্যালয়ে আর কোন ট্রাস্ট ফান্ড গঠিত হবে না।’

উল্লেখ্য, ঢাবির শামসুন নাহার হলে নির্যাতনের ঘটনায় পদত্যাগে বাধ্য হন উপাচার্য আনোয়ার উল্লাহ চৌধুরী। ওই ন্যক্কারজনক ঘটনার ১৩ বছর পূর্তিতে এসে গত ৫ আগস্ট তার নামে ট্রাস্ট ফান্ড গঠন করা হয়। গত ১৫ অগাস্ট ‘ঢাকা বিশ্ববিদ্যালয় বার্তায়’ এর প্রতিবেদন প্রকাশিত হয়। এরপরেই নানাভাবে এ সিদ্ধান্তের প্রতিবাদ আসতে থাকে।

ট্রাস্ট ফান্ড গঠনের দিন বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ট্রাস্ট ফান্ড গঠনের জন্য বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক কামাল উদ্দিনের হাতে ছয় লাখ টাকার চেক হস্তান্তর করেন অধ্যাপক আনোয়ারউল্লাহ চৌধুরীর ছেলে মিতুল আনোয়ার চৌধুরী। ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয় নৃবিজ্ঞান বিভাগের বিএসএস (সম্মান) এবং মাস্টার্স ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত দুইজন শিক্ষার্থীকে ‘অধ্যাপক আনোয়াউল্লাহ চৌধুরী স্বর্ণপদক’ প্রদান করা হবে।

২০০২ সালের জুলাইয়ে শামসুন নাহার হলের ছাত্রীরা হলে অবৈধভাবে অবস্থানকারী ছাত্রদল নেতাকর্মীদের বের করে দেয়াসহ কয়েকটি দাবিতে আন্দোলনে নামে। ২৩ জুলাই রাতে হলের প্রাধ্যক্ষ কার্যালয়ের সামনে তারা অবস্থান নিলে পুলিশের পুরুষ সদস্য ও ছাত্রদল নেতাকর্মীরা হামলা চালায়।
এ ঘটনায় ‘কার্যকর পদক্ষেপ’ নিতে ব্যর্থ হওয়া এবং পরে ‘তার নির্দেশেই’ ছাত্রীদের উপর হামলা হয়েছে- এমন অভিযোগ তুলে উপাচার্যের পদত্যাগ দাবির আন্দোলন শুরু হলে ১ আগস্ট অধ্যাপক আনোয়ারউল্লাহ চৌধুরী পদত্যাগ করেন।

ওই ঘটনার স্মরণে প্রতি বছর ২৩ জুলাই ‘শামসুন নাহার হল নির্যাতন দিবস’ পালন করা হয়ে থাকে। বাংলামেইল২৪ডটকম