শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > উত্তর কোরিয়ার উপর জাতিসংঘের বিধি-নিষেধের পূর্ণ কার্যকারিতা চান গুতারেস

উত্তর কোরিয়ার উপর জাতিসংঘের বিধি-নিষেধের পূর্ণ কার্যকারিতা চান গুতারেস

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবগুলি পিয়ংইয়ং ও অন্যান্য দেশের দ্বারা সম্পূর্ণরূপে প্রয়োগ করা প্রয়োজন বলে মনে করছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিয় গুতারেস।

বৃহস্পতিবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সঙ্গে বৈঠবের পর একটি সংবাদ সম্মেলনে তিনি এই কথা বলেন। এই বৈঠকের আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন কোন পূর্ব শর্ত ছাড়া উত্তর কোরিয়ার সঙ্গে সরাসরি আলোচনার কথা বলেছিলেন।

যদিও বুধবার হোয়াইট হাউস থেকে বলা হয়, ‘যতক্ষন তারা (উত্তর কোরিয়া) ব্যবহার ভালো না করবে ততক্ষন পর্যন্ত তাদের সঙ্গে কোন আলোচনা হবে না।’ অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পিয়ংইয়ং’এর কঠোর সমালোচনা করলেও মার্কিন কূটনীতিকদেরকে আলোচনার প্রস্তাবনার জন্য অনুমোদনও দিচ্ছেন।

অপরদিকে যুক্তরাষ্ট্রকে পিয়ংইয়ং’র সঙ্গে কথায় না জড়িয়ে সরাসরি চাপ প্রয়োগ করার জন্য বলছে জাপান। গতসপ্তাহে পিয়ংইয়ং সফর সেরে জাতিসংঘের রাজনৈতিক প্রধান জেফরি ফেল্টম্যান মঙ্গলবার বলেন, ‘উত্তর কোরিয়া থেকে কোন প্রকার প্রতিশ্রুতিমূলক প্রস্তাব আসেনি। তবে আমি মনে করি তারা ‘অর্ধেক দরজা’ খোলা রেখেছে। এএফপি