শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > জাতীয় > উত্তরায় বিআরটিএ’র কার্যালয়ে দুদকের অভিযান

উত্তরায় বিআরটিএ’র কার্যালয়ে দুদকের অভিযান

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
ঢাকা: বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)-এর উত্তরা কার্যালয়ে আকস্মিক অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন।

দুদক সূত্রে জানা গেছে, দুদক অভিযোগ কেন্দ্রে (১০৬) যানবাহনের রেজিস্ট্রেশন ও ফিটনেস প্রদানে ঘুষ-লেনদেনের অভিযোগের প্রেক্ষিতে উপ-পরিচালক আব্দুল্লাহ আল জাহিদ-এর নেতৃত্বে পুলিশসহ নয় সদস্যের একটি টিম আজ বেলা ১১টা হতে বেলা ৩টা পর্যন্ত অভিযান চালায়।

এর আগে অনুরূপ অভিযোগের প্রেক্ষিতে ১১ জুলাই বিআরটিএ, ইকুরিয়া এবং ১২ জুলাই বিআরটিএ, মিরপুর- এ অভিযান চালায় দুদক।

অভিযানকারী টিম সরেজমিনে দেখতে পায়, যাত্রীদের কাছ হতে বিভিন্ন ফি নেয়ার জন্য উক্ত কার্যালয়ে একটি মাত্র ব্যাংকের (ব্র্যাক ব্যাংক) বুথ রয়েছে, যার ফলে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকার পর সেবা প্রার্থীদের বিভিন ফি পরিশোধ করতে হচ্ছে।

দুদক টিমের উপস্থিতিতে তাৎক্ষণিক আরও দুজন ব্যাংক কর্মকর্তা সেবা প্রদান করা শুরু করে। দুদক টিম ব্যাংক কর্তৃপক্ষকে গ্রাহক সেবার মান বৃদ্ধির পরামর্শ দেন। টিম আরও দেখতে পায়, নানাবিধ সেবা প্রাপ্তির জন্য উক্ত কার্যালয়ে প্রতিদিন গড়ে ২১৭টি আবেদন জমা হলেও তার বিপরীতে একটি মাত্র বুথ রয়েছে, যা জন ভোগান্তি বাড়াচ্ছে।

উপস্থিত কয়েকজন ভুক্তভোগীর কাছে তাদের সমস্যার কথা জানতে চায় দুদক টিম। একজন সহকারী পরিচালক প্রশিক্ষণে থাকায় সেবা প্রদান বিঘ্নিত হচ্ছে জানতে পেরে দুদক টিম বিআরটিএ কর্তৃপক্ষকে সেবা প্রার্থীদের ভোগান্তি লাঘবে বিকল্প কর্মকর্তা নিয়োগের প্রস্তাব দেন।

দুদকের পক্ষ হতে জনসচেতনতার জন্য উক্ত কার্যালয়ে দুর্নীতিবিরোধী স্টিকার ও লিফলেট বিতরণ করা হয় এবং মাইকিং করে যেকোন দুর্নীতি-হয়রানি তাৎক্ষণিকভাবে দুদক হটলাইন (১০৬)’ এ অভিযোগ জানানোর পরামর্শ দেয়া হয়।

চার ঘণ্টাব্যাপী এ অভিযান প্রসঙ্গে এনফোর্সমেন্ট অভিযানের সমন্বয়কারী দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী জানান, ‘বিআরটিএ’র ব্যবস্থাপনায় যে ত্রুুটি ও অনিয়ম রয়েছে তা দূর করে জনসেবার মান বাড়াতে দুদকের এ অভিযান।’