শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > ইয়াঙ্গুন ও করাচির পর ঢাকা সবচেয়ে কম নিরাপদ শহর

ইয়াঙ্গুন ও করাচির পর ঢাকা সবচেয়ে কম নিরাপদ শহর

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
বিশ্বে ইয়াঙ্গুন ও করাচির পর ঢাকা সবচেয়ে কম নিরাপদ শহর বলে দি ইকোনোমিস্ট সেফ সিটিস ইনডেক্স ২০১৭ সালের রেটিংএ বলা হচ্ছে। ৪৭ দশমিক তিন সাত পয়েন্ট পেয়ে ঢাকার অবস্থান রয়েছে ৫৮তম। এ রেটিং’এ ৬০টি শহরের মধ্যে ৪৯টি সূচক বিবেচনা করে নিরাপদ শহরের অবস্থান নির্ণয় করা হয়েছে যার মধ্যে ডিজিটাল, স্বাস্থ্য, অবকাঠামো সহ রয়েছে ব্যক্তিগত নিরাপত্তা। ডিজিটাল সিকিউরিটি ইনডেক্সে ঢাকার স্কোর ৩৮ পয়েন্ট তিন তিনি ভাগে।

ইনডেক্সে কম আয়ের শহর হিসেবে সবচেয়ে নিচের অবস্থানে রয়েছে হো চি মিন সিটি, ইয়াঙ্গুন, ঢাকা ও ম্যানিলা। এসব শহরে প্রযুক্তিগত দক্ষতার অভাব রয়েছে যা সাইবার নিরাপত্তার দিক থেকেও নিচের দিকে অবস্থানের জানান দিচ্ছে।

তবে ডিজিটাল সিকিউরিটি ইনডেক্সে এশিয়া ও উত্তর আমেরিকার শহরগুলো ভাল অবস্থানে রয়েছে। এ অবস্থানে ১০টি বড় শহরের প্রথম তিনটি হচ্ছে এশিয়ায় টোকিও, সিঙ্গাপুর এবং হংকং। বাকি ৬টি শহর হচ্ছে উত্তর আমেরিকার শিকাগো, টরন্টো, সান ফ্রান্সিকো, লস এ্যাঞ্জেলস, নিউ ইয়র্ক ও ডালাস।

স্বাস্থ্য নিরাপত্তার দিক থেকে ৬০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ৫৯তম। এর পরেই রয়েছে পাকিস্তানের করাচি শহর। পর্যাপ্ত স্বাস্থ্য সুবিধা দিতে ভীষণ বেগ পেতে হয় এমন সব শহরগুলোর মধ্যে রয়েছে মুম্বাই, ইয়াঙ্গুন, ঢাকা ও করাটি এবং নিম্ন মধ্যম আয়ের এধরনের অন্যান্য শহরগুলো হচ্ছে জোহানেসবার্গ, কুইটো, কারাকাস, জাকার্তা এবং কায়রো। অবকাঠামো নিরাপত্তার দিক থেকে ঢাকা সবচেয়ে নিচের অবস্থানে রয়েছে ৩৮ দশমিক চার দুই পয়েন্ট পেয়ে।

এ প্রতিবেদনে আরো বলা হচ্ছে কম আয়ের মানুষ যে সব শহরের সিংহভাগ মানুষ হিসেবে বসবাস করছে সেগুলো হল মুম্বাই, দিল্লি, মানিলা, ইয়াঙ্গুন, করাচি ও ঢাকা। ব্যক্তিগত নিরাপত্তা সূচকে ৬০টি শহরের মধ্যে ঢাকা ৪৩ তম এবং করাচি রয়েছে সর্বনিম্নে।