শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > ইসরায়েলি প্রধানমন্ত্রী সেনাপ্রধানের মোবাইলের তথ্য চুরি করেছে ইরান

ইসরায়েলি প্রধানমন্ত্রী সেনাপ্রধানের মোবাইলের তথ্য চুরি করেছে ইরান

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
ইসরায়েলের সাবেক সেনাপ্রধান ও সাবেক এক প্রধানমন্ত্রীর মোবাইল ফোনের তথ্য হাতিয়ে নিয়েছে ইরান। ইসরায়েলি সশস্ত্র বাহিনীর সাবেক চিফ অফ স্টাফস বেনিআমিন গান্ত্যযের মোবাইল ফোন সনাক্ত করে ওই ফোন থেকে তথ্য হাতিয়ে নিতে সক্ষম হয়েছে ইরানি হ্যাকাররা। গান্ত্যয ইসরায়েলের আগামী নির্বাচনে প্রধানমন্ত্রী পদে লড়াইয়ের ঘোষণা দিয়েছেন।

ইসরায়েলি ইংরেজি দৈনিক হারেৎজ সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য দিয়েছে। কিছুদিন আগে ইসরায়েলি এই দৈনিক জানিয়েছিল, ইরানি হ্যাকাররা ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী ইহুদ বারাকের মোবাইল ফোনও হ্যাক করতে সক্ষম হয়েছে। দেশটির কিছু সূত্র বলছে, ইরান সরাসরি এই সাইবার হামলা চালিয়েছে।

তবে অনেকেই বলছেন, ইরান এক বিদেশী হ্যাকারের মাধ্যমে এই হামলা চালায় এবং ওই হ্যাকারই ইসরায়েলি কর্মকর্তাদের মোবাইলের তথ্য ইরানের কাছে হস্তান্তর করে।

আরও পড়ুন : মেঝেতে বসে কথা বলছেন প্রধানমন্ত্রী, নাগরিকরা চেয়ারে

ইরানি হ্যাকাররা প্রায় দেড়-দুই মাস আগে ইহুদ বারাকের মোবাইল হ্যাক করে তার অনেক ব্যক্তিগত তথ্য ও টেলিফোন সংলাপ হাতিয়ে নিয়েছিল বলে এর আগে খবর বের হয়েছিল। ইসরায়েলের ঘরোয়া গোয়েন্দা সংস্থা শিনবেথ এসব খবরের সত্যতা স্বীকার করেছে।

ইসরায়েলের সংবাদমাধ্যমগুলো এর আগে খবর দিয়েছিল যে ইসরাইলের সাবেক জ্বালানীমন্ত্রী গোনেন সেগেভ মন্ত্রিত্ব ছাড়ার পর ইরানের পক্ষে গুপ্তচরবৃত্তি করায় তাকে গ্রেফতার করা হয়েছে। কথিত এ অপরাধের অভিযোগে ইসরায়েলের আদালত তাকে ১১ বছরের কারাদণ্ড দিয়েছে। ইসরায়েলি সংবাদমাধ্যম এ ঘটনাকে দেশটির গোয়েন্দা বিভাগের জন্য বড় ধরনের পরাজয় বলে উল্লেখ করছে।

আরও পড়ুন : পাকিস্তানের গোলাবর্ষণে ভারতের পাঁচ সেনা নিহত

সেগেভ ২০১২ সালে নাইজেরিয়ায় ইরানির দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেন এবং দুই বার ইরান সফরে এসে ইরানের গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন বলে শিনবেথ দাবি করেছে।

সেগেভ ইসরাইলের জ্বালানি-বাজার ও অনেক নিরাপত্তা স্থাপনা এবং ইসরায়েলের রাজনৈতিক ও সামরিক কর্মকর্তাদের সঙ্গে সম্পর্কিত অনেক ভবন সম্পর্কে ইরানকে তথ্য দিয়েছেন বলে অভিযোগ করা হয়েছে। পার্সট্যুডে।