শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ইরানকে ফ্রান্সের চার শর্ত

ইরানকে ফ্রান্সের চার শর্ত

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলান্দ বলেছেন, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে আসন্ন পরমাণু আলোচনায় একটি চুক্তিতে পৌঁছাতে হলে ইরানকে চারটি শর্ত পূরণ করতে হবে। এ আলোচনা আগামী ২০ নভেম্বর জেনেভায় শুরু হওয়ার কথা রয়েছে।

জেরুজালেমে ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে যৌথ সংবাদ এ কথা বলেছেন ওলান্দ। তিনি বলেন, প্রথম শর্ত হল- ইরানের সব পরমাণু স্থাপনাকে এই মুহূর্ত থেকে আন্তর্জাতিক নজরদারির আওতায় আনতে হবে।

দ্বিতীয়ত, ২০ শতাংশ হারে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধ করতে হবে। তৃতীয়ত, এরইমধ্যে ইরান সমৃদ্ধ ইউরেনিয়ামের যে মজুদ গড়ে তুলেছে তা কমাতে হবে এবং শেষ শর্ত হচ্ছে, আরাকের ভারি পানির পরমাণু স্থাপনার নির্মাণকাজ বন্ধ করতে হবে।

ওলান্দ আরও বলেন, ইরানের সঙ্গে যে কোনো চুক্তি উপণীত হওয়ার বিষয়টি নিশ্চিত করতে হলে এসব শর্ত মানতে হবে। গত মাসে জেনেভায় অনুষ্ঠিত বৈঠকে ইরান ও ছয় জাতিগোষ্ঠী নিজেদের মধ্যে বিরাজমান মতপার্থক্য কমাতে সক্ষম হলেও কোনো সমঝোতা চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হয়।

মূলত ফ্রান্সের কারণেই ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর ওই আলোচনা ব্যর্থ হয়। বিশ্লেষকরা বলছেন, ফ্রান্স দৃশ্যত যে বিরোধিতা করেছে সেটি আসলে তার নিজের বিরোধিতা ছিল না বরং এখানে ইসরাইলই মূল ভূমিকা পালন করেছে। আর ফরাসি প্রেসিডেন্ট ইসরাইল সফরে গিয়ে ইরানকে শর্ত নির্ধারণ করে দেয়ায় তাদের সে ধারণা সত্য প্রমাণিত হয়েছে। প্রধানমন্ত্রী নেতানিয়াহু চাননি ওলান্দ প্যারিসে ফিরে গিয়ে ঘোষণাটি দিক। কারণ, সেক্ষেত্রে ফরাসি প্রেসিডেন্টের ইরানবিরোধী অবস্থান নমনীয় হয়ে যেতে পারে। এ কারণে, নেতানিয়াহুর পাশে দাঁড়িয়ে এ ঘোষণা দিতে বাধ্য হয়েছেন বলে মনে করছেন বিশ্লেষকরা।