শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ইরানকে জানানো আমন্ত্রণ ফিরিয়ে নিলেন মুন

ইরানকে জানানো আমন্ত্রণ ফিরিয়ে নিলেন মুন

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ সিরিয়া বিষয়ক জেনেভা-২ সম্মেলনে ইরানকে আমন্ত্রণ জানানোর একদিন পর তা প্রত্যাহার করে নিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। সোমবার এক বিবৃতিতে তিনি বলেন, তেহরানের দেয়া বিবৃতিতে তিনি গভীরভাবে হতাশ হয়ে আমন্ত্রণ ফিরিয়ে নিয়েছেন।

সিরিয়া সঙ্কটের রাজনৈতিক সমাধানের লক্ষ্যে বুধবার থেকে সুইজারল্যান্ডে শুরু হতে যাচ্ছে এ সম্মেলন।মনট্রাক্স শহরে উদ্বেধনী অনষ্ঠানে অংশ নিতে তেহরানকে আমন্ত্রণ জানিয়েছিলেন মুন। কিন্তু ২৪ ঘণ্টা না পেরুতেই তিনি তা ফিরিয়ে নিলেন।

সোমবার জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত এক বিবৃতিতে জানান, আসন্ন শান্তি সম্মেলনে ২০১২ সালে গৃহীত জেনেভা রোডম্যাপ অন্তর্ভূক্ত করা হলে তারা এতে অংশ নেবে না। তার এ ঘোষণার পরপরই মুনের আমন্ত্রণ বাতিল করা হয়।

জাতিসংঘ মুখপাত্র মার্টিন নেসিরকে সোমবার এক বিবৃতিতে বলেন, ‘তেহরানের রাষ্ট্রদূত আজ(সোমবার) যে ঘোষণা দিয়েছেন তাতে মহাসচিব মর্মাহত হয়েছেন। এটি তার প্রত্যাশার সঙ্গে খাপ খায় না।এ বিবৃতি তেহরানের এর আগে দেয়া প্রতিশ্রুতির সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।’

নেসিরকে আরো বলেন, ইরান আসন্ন সম্মেলনের মৌলিক গঠন কাঠামোর বিরোধিতা করায় তেহরানকে ছাড়াই জেনেভা-২ সম্মেলন করার সিদ্ধান্ত নিয়েছেন বান কি মুন।

২০১২ সালের জুন মাসের সম্মেলনে সিরিয়ায় ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করার কথা বলা হয়েছিল। এতে প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর কথাও ছিলো। কিন্তু ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারজিয়ে আফখাম বলেছেন, তেহরান কোনো পূর্বশর্ত মেনে এ সম্মেলনে অংশ নেবে না।

রোববার মুনের আমন্ত্রণের খবর প্রকাশিত হওয়ার পর তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে সিরিয়ার প্রধান বিরোধী দলীয় জোট সিরিয়ান ন্যাশনাল কোয়ালিশন। তারা আলোচনা থেকে সরে আসারও হুমকি দিয়েছিল। ইরানের অংশগ্রহণের খবরে উদ্বেগ প্রকাশ করে যুক্তরাষ্ট্রও।মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জেন পাসাকি এক বিবৃতিতে বলেন, ইরান যদি২০১২ সালের গৃহীত জেনেভা সম্মেলনের বার্তা প্রকাশ্যে এবং সম্পূর্ণভাবে গ্রহণ না করে তবে তাদের আমন্ত্রণ বাতিল করা উচিত।

এদিকে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইরানের অংশগ্রহণ ছাড়া সিরিয়া বিষয়ক আসন্ন সম্মেলন অনুষ্ঠান করা হবে ‘কপটতা’। তিনি সোমবার বলেন, ‘জেনেভা সম্মেলনে যেসব দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে তাদের মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, মেক্সিকো, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জাপান, ব্রাজিল, ভারত ও ইন্দোনেশিয়াসহ আরো অনেক দেশ, সিরিয়া সংকটে যাদের বিন্দুমাত্র সংশ্লিষ্টতা নেই। এ অবস্থায় এ তালিকায় যদি ইরানের নাম না থাকে তাহলে তা হবে ভণ্ডামি।’