শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ইরাকি পার্লামেন্টে নতুন সরকার অনুমোদিত

ইরাকি পার্লামেন্টে নতুন সরকার অনুমোদিত

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: ইসলামি জঙ্গি গোষ্ঠী ইসলামি স্টেটের বিরুদ্ধে আন্তর্জাতিক জোট সামরিক অভিযান শুর করার আগে ইরাকে একটি সর্বদলীয় ঐক্যমত্যের সরকার গঠিত হয়েছে । এই সরকারকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার প্রধানমন্ত্রী হায়দার আল আবাদির নেতৃত্বে গঠিত ঐকমত্যের ওই সরকারকে অনুমোদন করেছে ইরাকি পার্লামেন্ট। তবে এই সরকারের প্রতিরক্ষা এবং স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে এখন পর্যন্ত কারো নাম ঘোষণা করা হয়নি। আল আবাদি এক সপ্তাহের মধ্যে এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন।

ানী৭৭ধড়ৎ ইরাকি পার্লামেন্টে নতুন সরকার অনুমোদিত ইরাকি পার্লামেন্টে নতুন সরকার অনুমোদিত ানী৭৭ধড়ৎমন্ত্রীসভার অন্যান্য পদগুলো সংখ্যাগরিষ্ঠ শিয়া, সুন্নি ও কুর্দ জনগোষ্ঠীর মধ্যে বাটোয়ারা করে দেয়া হয়েছে। ডেপুটি প্রধানমন্ত্রী হয়েছেন সুন্নি নেতা সালেহ আল-মুতলাক, কুর্দি নেতা হোশায়ের জাবেরি এবং সাদর ব্লক-এর বাহা আল-আরাজি। তেলমন্ত্রী হয়েছেন ইসলামিক সুপ্রিম কাউন্সিলের আদেল আব্দুল। সাবেক প্রধানমন্ত্রী ইব্রাহিম জাফারি হয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। সদ্য বিদায় নেয়া প্রধানমন্ত্রী নূরি আল-মালিকি, সাবেক স্পিকার ওসামা আল-নুজাইফা ও আইয়াদ আলাউয়ি এই তিনজন হয়েছেন ভাইস-প্রেসিডেন্ট ।

ইসলামিক স্টেট জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে ইরাকের এই সরকারের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে বলে ধারনা করা হচ্ছে।

এদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ইরাকের নতুন এই সরকারকে একটি মাইলফলক হিসেবে উল্লেখ করে ভূয়সী প্রশংসা করেছেন । ইসলামিক স্টেট জঙ্গিদের বিরুদ্ধে একটি বৈশ্বিক জোটে যোগ দিতে সুন্নি অধ্যুষিত দেশগুলোকে আহ্বান জানানোর জন্য মঙ্গলবার থেকে মধ্যপ্রাচ্য সফর শুরু করছেন জন কেরি।