শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ইতালির ভেনিসে বিজয়ের ফুল

ইতালির ভেনিসে বিজয়ের ফুল

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ইতালি: বিশ্বের যেখানেই থাকুন ডিসেম্বরের ১ থেকে ১৬ তারিখ প্রতিদিন বিজয়ফুল পরুন। একাত্তরের শহীদদের স্মরণ করুন আর বিজয়কে বুকে ধারণ করুন।

এমনই স্লোগানকে সামনে রেখে ইতালির ভেনিসে পালিত হলো বিজয়ফুল কর্মসূচি। আর এর মাধ্যমে বিশ্বময় ছড়িয়ে পড়ছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও ত্যাগের ইতিহাস।

এর মাধ্যমে নতুন প্রজন্ম সহজেই জানতে পারছে বাংলাদেশের জন্ম-ইতিহাস। আয়োজকেরা বলছেন, নতুন প্রজন্মের কাছে দেশকে পৌঁছে দিতে বিজয়ফুল কর্মসূচির বিকল্প নেই।

সম্প্রতি ইতালির ভেনিসে এই প্রজন্মের শিশু-কিশোরদের নিয়ে ভেনিস বাংলা স্কুলের সভাপতি কামরুল সারোয়ারের সভাপতিত্বে ও নাজমুল হোসেনের তত্ত্বাবধানে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন স্কুলের শিক্ষক কেয়া, দেখা, কৃষা, পলক, সূচনা,পলাশ, প্রিয়া, সায়েম, মাহমুদ ও আলফিসহ অনেকেই।

ভেনিস বাংলা স্কুলের শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিজয়্ফুল সম্পর্কে ধারণা দেয়া হয়। আলোচনা শেষে এই প্রজন্মের ছেলেমেয়েরা বিজয়্ফুল তৈরি করে এবং একে-অপরকে পরিয়ে দেয়।

২০০৭ সালে কবি শামীম আজাদের হাত ধরেই বিজয়্ফুলের কার্যক্রম শুরু হয়। সেই থেকে ইউরোপের প্রায় সব দেশে বেশ উত্সাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ডিসেম্বর মাসে বিজয়্ফুল কার্যক্রম পালিত হয়ে আসছে।

ভেনিস বাংলা স্কুলের শিক্ষার্থীরা এই ধারাবাহিকতা বজায় রাখবেন এবং অন্যকে এই কর্মসূচি পালনে আহ্বান জানাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন আয়োজকেরা।

অনুষ্ঠানে বাংলা স্কুলের সহ-সভাপতি উদ্দিন আক্তার, মাহফুজ, আশিক,অবায়দান, সামাজিক নেতৃবৃন্দসহ স্কুলের অবিভাবকরাও উপস্থিত ছিলেন।