শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ইজতেমায় লাখো মুসল্লির জুমার নামাজ আদায়

ইজতেমায় লাখো মুসল্লির জুমার নামাজ আদায়

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: যথাযথ ধর্মীয় ভাবগম্ভীর্যে শুক্রবার বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। বিএনপির ডাকা লাগাতার অবরোধের মধ্যে পাঁচস্তরের নিরাপত্তা ব্যবস্থায় ইজতেমা শুরু হয়েছে।

টঙ্গীর তুরাগ নদের তীরে শুরু হওয়া ইজতেমার দ্বিতীয় পর্বের প্রথম দিন শুক্রবার হওয়ায় ময়দানে অনুষ্ঠিত হয়েছে বৃহত্তম জুমার নামাজের জামাত। দুপুর ১ টা ৫০ মিনিটে জুমার নামাজ শেষ হয়। নামাজে ইমামতি করেন কাকরাইল মসজিদের ইমাম হাফেজ মোহাম্মদ যোবায়ের ইসলাম। তাবলিগ জামাতের মুসল্লিদের বাইরেও লাখ লাখ মুসল্লি জুমার নামাজ আদায় করার জন্য ভোর থেকেই ইজতেমা ময়দানে আসেন। ইজতেমার ময়দান ও আশপাশ এলাকায় শুধু মুসল্লি আর মুসল্লি।
আমবয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে তিনদিন ব্যাপী বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। আগামী রোববার ১৮ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে পরিসমাপ্তি ঘটবে এ বছরের বিশ্ব ইজতেমার। এর আগে প্রথম পর্ব ৯ জানুয়ারি শুরু হয়। ৪ দিন বিরতির পর শুক্রবার দ্বিতীয় পর্ব শুরু হয়েছে।
ইজতেমায় বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের তাবলিগ মারকাজের শুরা সদস্য ও বুজর্গরা বয়ান করেন। মূল বয়ান উর্দূতে হলেও বাংলা, ইংরেজি, আরবি, তামিল, মালয়, তুর্কি ও ফরাসিসহ বিভিন্ন ভাষায় তাৎক্ষণিক তরজমা করা হয়। ইজতেমায় বিভিন্ন ভাষাভাষি মুসল্লিরা আলাদা আলাদা বসেন এবং তাদের মধ্যে একজন করে মুরুব্বী মূল বয়ানকে তাৎক্ষণিকভাবে অনুবাদ করে শোনান।
এবার বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে দেশের ৩৪ জেলার মুসল্লিরা যোগ দিয়েছেন। এর জন্য ইজতেমার ময়দানকে ৩৯ খিত্তায় ভাগ করা হয়েছে। ওই সব জেলার লাখ লাখ মুসল্লি ইজতেমা ময়দানে এসেছেন এবং আসছেন। দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নিতে ইতিমধ্যে সৌদি আরব, পাকিস্তান, ভারত থেকে শুরু করে এশিয়া, আফ্রিকা, ইউরোপ ও আমেরিকা থেক কয়েক হাজার মেহমান এসেছেন। বিদেশি মুসল্লিদের জন্য বরাবরের মতো ময়দানের উত্তর পশ্চিম পাশে তৈরি করা হয়েছে বিদেশি নিবাস। মুসল্লিদের এ ঢল অব্যাহত থাকবে আখেরি মোনাজাতের আগ পর্যন্ত।
বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা টানা অবরোধের মধ্যে তাবলিগ জামাতের মুসল্লিরা ট্রেন, মিনিবাস, বাস, ট্রাক, পিকআপ ভ্যান ও ছোট ছোট যানবাহনে করে দীর্ঘ পথ হেঁটে ইজতেমা ময়দানে আসেন। অনেক সময় সরাসরি বাস আসতে না পারায় ভেঙ্গে ভেঙ্গে আসতে হয় মুসল্লিদের। সেই সঙ্গে বৃহস্পতিবারের হরতালের কারণে মুসল্লিদের আসতে চরম ভোগান্তির শিকার হতে হয়।
গত ৬ জানুয়ারি থেকে ২০ দলীয় জোটের অবরোধ চলে আসছে। এই অবরোধের মধ্যেই ৯ জানুয়ারি বিশ্ব ইজতেমার প্রথম পর্ব হয়েছে। অবরোধের মধ্যে ১১ জানুয়ারি প্রথম পর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয়। এর মধ্যে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা রিয়াজ রহমান গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় তারা বৃহস্পতিবার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয়। এরমধ্যেও তাবলীগ জামায়াতের লাখ লাখ সদস্যের উপস্থিতিতে মুখর হয়ে উঠেছে টঙ্গীর তুরাগ তীর।
বিশ্ব ইজতেমার ব্যবস্থাপনাবিষয়ক জিম্মাদার গিয়াস উদ্দিন আহমেদ জানান, দ্বিতীয় পর্বে রাজধানী ঢাকার আংশিক এলাকাসহ ৩৪ জেলার মুসল্লিরা যোগ দিচ্ছেন। ইজতেমা ময়দানকে ৩৯টি খিত্তায় ভাগ করা হয়েছে। ইতিমধ্যে ওই সব জেলার লাখ লাখ মুসল্লি ইজতেমা ময়দানে পৌঁছে গেছেন এবং মুসল্লিদের আসা অব্যাহত আছে।
তিনি জানান, দ্বিতীয় পর্বের তিন দিনের কর্মসূচিতে থাকছে আম ও খাসবয়ান, তালিম, দরছে কোরআন, দরছে হাদিস, কার গুজারি, নতুন জামাত তৈরি ও যৌতুকবিহীন বিয়ে।