রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > ইজতেমার ২য় পর্বে নিরাপত্তা জোরদার

ইজতেমার ২য় পর্বে নিরাপত্তা জোরদার

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
গাজীপুর: টঙ্গীর তুরাগ তীরে এবারের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে নিরাপত্তা ব্যবস্থা আগের তুলনায় জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন গাজীপুরের পুলিশ সুপার (এসপি) মো. হারুন আর রশিদ।

বৃহস্পতিবার দুপুরে টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে প্রেস ব্রিফিংয়ে এসব কথা জানান তিনি।

মো. হারুন আর রশিদ বলেন, ‘দেশের সামগ্রিক অবস্থা বিবেচনা করে মুসল্লিরা যাতে নিরাপদে ইজতেমায় যাতায়ত করতে পারেন এজন্যে দেশের বিভিন্ন জেলা থেকে অতিরিক্ত ফোর্স এখানে মোতায়েন করা হয়েছে। মুসল্লিারা যতদিন থাকবেন তাদের নিরাপত্তা দেয়া হবে।’

তিনি বলেন, ‘এখানে রিভার পেট্রোল, ওয়াচ টাওয়ার, সিসি ক্যামেরায় সবকিছু আমরা মনিটরিং করছি। পাশাপাশি ট্রাফিক ব্যবস্থা আগের চেয়ে জোরদার করা হয়েছে। যাতে কোথাও তাদের গাড়ি থামতে না হয় এবং মুসল্লিরা যেন নির্বিঘ্নে আসা-যাওয়া করতে পারেন।’

ঊলঃবসধ-৩পুলিশের এই কর্মকর্তা বলেন, ‘মুসল্লিদের আসা-যাওয়ার ক্ষেত্রে হরতাল-অবরোধের মধ্যেও সাহায্য করা হচ্ছে। ইজতেমা ময়দানের ফুটপাত ও আশপাশের এলাকায় যাতে হকার বসতে না পারে সেজন্য আমাদের ফোর্সকে ব্রিফিং দেয়া হয়েছে। সুন্দরভাবে যাতে ইজতেমার কার্যক্রম সম্পন্ন হয় সেজন্য প্রথম পর্বের চেয়ে এবার বেশি ফোর্স নামানো হয়েছে। পুরো এলাকায় পোশাক ও সাদা পোশাকে পাঁচ স্তরের নিরাপত্তা নজরদারী চলছে।’

শুক্রবার থেকে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। বুধবার থেকে ইজতেমায় অংশ নিতে ৩৪টি জেলার মুসল্লিরা ইতোমধ্যে ইজতেমা ময়দানে আসতে শুরু করেছেন। ১৮ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

দ্বিতীয় পর্বে ৩৪টি জেলার মুসল্লিদের জন্য ৩৯টি খিত্তা নির্ধারণ করা রয়েছে। ইতোমধ্যে জেলা ভিত্তিক খিত্তায় মুসল্লিরা অবস্থান নিতে শুরু করেছেন।

ঊলঃবসধ-৪এগুলোর মধ্যে ১ ও ২ নং খিত্তায় নারায়ণগঞ্জ জেলা, ৩ ও ৪ নং খিত্তায় ঢাকা, ৫ নং খিত্তায় কক্সবাজার, ৬ নং খিত্তায় মানিকগঞ্জ, ৭ নং খিত্তায় পিরোজপুর, ৮ নং খিত্তায় পটুয়াখালী, ৯ নং খিত্তায় টাঙ্গাইল, ১০ নং খিত্তায় জামালপুর, ১১ নং খিত্তায় বরিশাল, ১২ নং খিত্তায় নেত্রকোনা, ১৩ নং খিত্তায় কুমিল্লা, ১৪ নং খিত্তায় মেহেরপুর, ১৫ ঝিনাইদহ, ১৬, ১৭ ও ১৮ নং খিত্তায় ময়মনসিংহ, ১৯ নং খিত্তায় লক্ষ্মীপুর, ২০ নং খিত্তায় ব্রাহ্মণবাড়িয়া, ২১ নং খিত্তায় কুড়িগ্রাম, ২২ নং খিত্তায় বগুড়া, ২৩ নং খিত্তায় পঞ্চগড়, ২৪ নং খিত্তায় চাপাইনবাবগঞ্জ, ২৫ নং খিত্তায় নীলফামারী, ২৬ নং খিত্তায় নোয়াখালী, ২৭ নং খিত্তায় ঠাকুরগাঁও, ২৮ নং খিত্তায় পাবনা, ২৯ নং খিত্তায় নওগাঁ, ৩০ ও ৩১ নং খিত্তায় মুন্সিগঞ্জ, ৩২ নং খিত্তায় মাদারীপুর, ৩৩ নং খিত্তায় গোপালগঞ্জ, ৩৪ নং খিত্তায় সাতক্ষীরা, ৩৫ নং খিত্তায় মাগুরা, ৩৬ নং খিত্তায় কুষ্টিয়া, ৩৭ নং খিত্তায় সুনামগঞ্জ, ৩৮ নং খিত্তায় খুলনা এবং ৩৯নং খিত্তা মৌলভীবাজার জেলার জন্য নির্ধারণ করা রয়েছে।

ইতোমধ্যে প্রথম পর্বের পর ময়দান পরিস্কার করে উপযোগি করা হয়েছে বলে জানিয়েছেন ইজতেমার আয়োজক কমিটির মুরুব্বী মো. গিয়াস উদ্দিন।

ঊলঃবসধ-৫গাজীপুরের জেলা প্রশাসক মো. নূরুল ইসলাম জানান, জেলা প্রশাসন বিশ্ব ইজতেমার সার্বিক কর্মকাণ্ড সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে বিভিন্ন বিভাগের কাজের সমন্বয় করছে। ঢাকা বিভাগীয় প্রশাসন এবং পুলিশ প্রশাসন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দিক নিদের্শনায় ইজতেমার বিভিন্ন কার্যাদি তদারকি করছে।

তিনি জানান, রেলের সিডিউল ঠিক রাখতে সংশ্লিষ্ট মনন্ত্রণালয়কে অবহিত করা হয়েছে। এবার যাত্রীদের আসা-যাওয়ায় কষ্ট লাঘবে প্রতি ট্রেনের সঙ্গে দুটি করে বগি সংযোজনের কথা জানিয়েছেন তিনি।

মো. নূরুল ইসলাম আরও জানান, ইজতেমার প্রথম পর্বে ২০ জন ম্যাজিস্ট্রেট নিয়োজিত ছিলেন। এবারও একই সংখ্যক ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

গত পর্বে পরিচালিত ভ্রামম্যাণ আদালত বিশুদ্ধ খাদ্য আইন, মোটরযান অ্যাক্ট, ভোক্তা অধিকার, দণ্ডবিধি ইত্যাদি আইনের আওতায় ৫৬টি মামলা দায়ের ও ৮৫ হাজার ৫শ’ টাকা জরিমানা করা হয়েছে। এ পর্বেও মোবাইল কোর্ট অব্যাহত থাকবে বলেও জানান জেলা প্রশাসক। বাংলামেইল২৪ডটকম