শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > ইউসিবির এমডি মুহাম্মদ আলীকে দুদকের অব্যাহতি

ইউসিবির এমডি মুহাম্মদ আলীকে দুদকের অব্যাহতি

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

ঢাকা: ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মুহাম্মদ আলীকে বিধিবহির্ভূতভাবে ঋণ প্রদানসহ বিভিন্ন প্রকারের দুর্নীতির অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার (৪ অক্টোবর) রাষ্ট্রীয় দুর্নীতিবিরোধী সংস্থাটির একটি দায়িত্বশীলসূত্র এ খবর নিশ্চিত করেছে। সূত্রটি জানায়, সম্প্রতি নথিভূক্তির (অব্যাহতি) মাধ্যমে তার অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে।

চলতি বছরের জুন মাসে মুহাম্মদ আলীর বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় দুদক। অনুসন্ধান করেন দুদকের সমন্বিত ঢাকা জেলা কার্যালয়-১ এর সহকারী পরিচালক মো. আবুবকর সিদ্দিক।

সূত্রমতে, ২০১২ সালের ১ নভেম্বর ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংকে এমডি হিসেবে যোগদান দেওয়া মুহাম্মদ আলীর বিরুদ্ধে প্রতিটি লোনে ১ থেকে ২ শতাংশ কমিশন নেওয়া, যাচাই-বাছাই ছাড়া স্বীকৃত বিল ক্রয়, যথাসময়ে পেমেন্ট এগেইনস্ট ডকুমেন্টের (পিএডি) হিসাব সমন্বয় না হওয়া, মেয়াদোত্তীর্ণ ঋণ শ্রেণিকরণ না করে বারবার এলটিআরের (লোন এগেইনস্ট ট্রাস্ট রিসিট) সময়সীমা বাড়ানো, রফতানি মূল্য প্রত্যাবাসিত না হওয়া, উৎপাদন ক্ষমতা সরেজমিনে পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই ব্যাক-টু-ব্যাক ঋণপত্র স্থাপন, রফতানিকারকের নিবন্ধন না থাকা সত্ত্বেও একাধিক প্রতিষ্ঠানকে সার্টিফাই করা এবং বিধি ভঙ্গ করে দু’দফায় কম সুদে ৪ কোটি ৫০ লাখ টাকা ঋণ মতো বিভিন্ন অভিযোগ ছিল।

তবে, দুদকের অনুসন্ধানে এসব অভিযোগের দালিলিক সত্যতা পাওয়া যায়নি বলে জমা দেওয়া প্রতিবেদনে বলা হয়। অনুসন্ধান প্রতিবেদনে দুদকের অনুসন্ধানকারী কর্মকর্তা অভিযোগ থেকে অব্যাহতির সুপারিশ করলে কমিশন সেটির অনুমোদন দেয়।