শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ইউনাইটেডের পাওনা ১০০ কোটি, পরিশোধ ৩ কোটি

ইউনাইটেডের পাওনা ১০০ কোটি, পরিশোধ ৩ কোটি

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের কাছে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) পাওনা ১০০ কোটি টাকা ছাড়িয়ে গেছে।

প্রতি মাসে এ টাকা পরিশোধের অঙ্গীকার করেও পাওনা অর্থের মাত্র তিন কোটি ২৪ লাখ টাকা পরিশোধ করেছে ইউনাইটেড এয়ারওয়েজ।

এ অবস্থায় আগামী জুন মাসে এয়ার অপারেটর সার্টিফিকেশন (এওসি) স্থগিতের খড়গ নেমে আসতে পারে ইউনাইটেড এয়ারওয়েজে ওপর।

দেশীয় এয়ারলাইন্সের নিয়ন্ত্রক সংস্থা বেবিচক সাধারণত এক বছরের জন্য এওসি দিয়ে থাকে। কিন্তু ইউনাইটেড এয়ারওয়েজ অ্যারোনটিক্যাল ও নন-অ্যারোনটিক্যাল চার্জ নিয়মিত পরিশোধ না করায় গত বছর তাদের মাত্র তিনমাসের জন্য এওসি প্রদান করা হয়েছিল। এটি ছাড়া কোনো এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা করতে পারে না। এক পর্যায়ে পাওনা শোধ বন্ধ রাখায় বেবিচক গত বছরের জুনে তাদের এওসি স্থগিত করে দেয়।

পরবর্তীতে বেবিচকের কাছে এক কোটি টাকা নগদ পরিশোধ ও আরো চার কোটি টাকা দ্রুততম সময়ে পরিশোধের অঙ্গীকারের বিনিময়ে এওসি পায় তারা। প্রথমে এক সপ্তাহের জন্য এওসি দেয় বেবিচক। পরবর্তীতে তিন মাসের জন্য এওসি মেলে ইউনাইটেডের।

ইউনাইটেডের এওসির মেয়াদ ছিল গত বছরের ২৯ জুন পর্যন্ত। এই সময়ের মধ্যে তাদের এওসি নবায়ন হলেও বেবিচকের শর্তের কারণে ছাড়পত্র পাওয়া কঠিন ছিল। এ অবস্থায় ইউনাইটেড এয়ার কর্তৃপক্ষ আদালতের দ্বারস্থ হয়ে পুরো কার্যক্রমের ওপর স্থগিতাদেশ নিয়ে আসে।

এভাবে বর্তমানে তারা ফ্লাইট পরিচালনা করছে। আগামী জুনে আবারো তাদের নতুন করে এওসি নিতে হবে।

বেবিচকের সদস্য (অর্থ) মিজানুর রহমান বাংলানিউজকে বলেন, পাওনা পরিশোধের কথা বলেও তারা মাত্র তিন কোটি ২৪ লাখ টাকা দিয়েছে। এরপর তারা আর কোনো অর্থ পরিশোধ করেনি। এ অবস্থায় আগামী এওসি এর সময় এলে তা আর নবায়ন করা হবে না।

এ বিষয়ে ইউনাইটেড এয়ারওয়েজের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম-পিআর এন্ড মার্কেটিং সাপোর্ট) কামরুল ইসলাম বাংলানিউজকে বলেন, আগামী জুনের আগেই পাওনার বিষয়ে একটি যৌক্তিক সমাধানে আসবে ইউনাইটেড এয়ারওয়েজ কর্তৃপক্ষ। এ বিষয়ে তিনি আর কিছু বলতে রাজি হননি। বাংলানিউজটোয়েন্টিফোর.কম