শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > রাজনীতি > ‘আ. লীগের ক্ষমতায় যাওয়ার নীল নকশা’

‘আ. লীগের ক্ষমতায় যাওয়ার নীল নকশা’

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

নির্বাচন কমিশন যে রোডম্যাপ দিয়েছেন তা আওয়ামী লীগের ক্ষমতায় যাওয়ার নীল নকশা বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। জাতির আশা-আকাঙ্খাকে উপেক্ষা করে পুরোনো কায়দায় আওয়ামী লীগকে ক্ষমতায় আনার নীল নকশা বাস্তবায়নের যাত্রা শুরু করেছে। এতে জাতি চরমভাবে হতাশ এবং ক্ষুব্ধ হয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি।

মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সম্প্রতি ইসির দেয়া নির্বাচনের রোড ম্যাপ নিয়ে বিএনপির প্রতিক্রিয়া জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ইসির বক্তব্যের সমালোচনা করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বর্তমানে বাংলাদেশের রাজনৈতিক সংকট নির্বাচন কালীন সহায়ক সরকারের জন্যই। যেনোতেন নির্বাচন এবং আওয়ামী লীগকে ক্ষমতায় বসানোর দায়িত্ব নির্বাচন কমিশনের নয়।

তিনি বলেন, আগামী নির্বাচনে সকল রাজনৈতিক দলকে নির্বাচনে আনতে হবে। জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। সকল ভয়ভীতি ছাড়া সকল রাজনৈতিক দল নির্বাচনী প্রচারণা করতে পারবে। সঠিক সময়ে ভোট দিয়ে জনগণ তাদের পছন্দ মত প্রার্থীকে নির্বাচিত করতে পারবে। এটা সংসদীয় গণতন্ত্র এবং জনগণের প্রত্যাশা। কিন্তু নির্বাচন সুষ্ঠু করতে কমিশন যে রোডম্যাপ দিয়েছে তা পুরোপুরি ব্যর্থ হয়েছে।

বর্তমান সরকারের অধীনেই নিরপেক্ষ নির্বাচন সম্ভব , ইসির এমন বক্তব্যে জনগণ আরো হতাশ হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ইসির এই বক্তব্যে সরকারের মন্ত্রী, এমপি এবং নেত্রীবৃন্দের বক্তব্যের প্রতিফলন ঘটেছে।

রাজনৈতকি দলগুলো নির্বাচনী প্রচারণা শুরু করেছে, কমিশনের এমন বক্তব্যের প্রতিউত্তরে বিএনপি মহাসচিব বলেন, নির্বাচনের প্রচারণা করছে আওয়ামী লীগ, প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় সুবিধা ব্যবহার করে সারা দেশ ঘুরে নির্বাচনী প্রচারণা চালাচ্ছে। অপরদিকে বিরোধী দলগুলো নুন্নতম বৈঠকও করতে পারছে না বলেও অভিযোগ করেন তিনি।

এসময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, সংবিধান মানুষের জন্য। মানুষের প্রয়োজনেই তাকে পরিবর্তন করা যায়। দেশের চলমান সংকট রাজনৈতিক ভাবে সমাধানে এগিয়ে আসতে হবে। তার পরে সংবিধানে পরিবর্তন আসবে কি না সেটি ভাবতে হবে।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে বিএনপির আরেক স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনে বলেন, নির্বাচন কালীন সরকার দলীয় সরকার থাকলে কোন নির্বাচন কমিশনই নিরপেক্ষভাবে কাজ করতে পারবে না। নির্বাচন কালীন সহায়ক সরকারের সমঝোতা না করে রোড ম্যাপ দেয়া একটি ষড়যন্ত্র।