রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > আবার ৭২ ঘণ্টার অবরোধ শুরু

আবার ৭২ ঘণ্টার অবরোধ শুরু

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ তফসিল প্রত্যাহার ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের সবশেষ ঘোষিত সারাদেশে রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধের ৭২ ঘণ্টার কর্মসূচি শুরু হচ্ছে। এবারের অবরোধ কর্মসূচি চলবে শনিবার ভোর ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত। এর আগে টানা ৬ দিন অবরোধ কর্মসূচি পালন করে বিরোধী এ জোট। এরপর শুক্রবার গায়েবানা জানাযা আদায় করে ১৮ দলীয় জোট।

গত বৃহস্পতিবার অবরোধের শেষ দিনে বিকাল ৫টার মধ্যে নির্দলীয় সরকারের দাবি মেনে নেওয়ার জন্য সরকারের প্রতি সময়সীমা বেধে দিয়েছিল ১৮ দলীয় জোট। কিন্তু সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত এই দাবি মেনে নেয়ার ব্যাপারে কোনো ইঙ্গিত না পাওয়ায় আবারো ৭২ ঘণ্টার শান্তিপূর্ণ অবরোধ কর্মসূচি ঘোষণা করতে বাধ্য হচ্ছেন বলে এক ভিডিও বার্তায় জানান বিএনপির মুখপাত্র ও যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদ।

বিবৃতিতে তিনি বলেন, সরকার যখনই নির্দলীয় সরকারের দাবি মেনে নেয়ার ঘোষণা দেবে, তখনই ১৮ দলীয় জোট অবরোধ কর্মসূচি প্রত্যাহার করে নেবে।

এছাড়া অজ্ঞাতস্থান থেকে ধারণকৃত ভিডিও বার্তায় যুগ্ম মহাসচিব অবরোধ কর্মসূচি ছাড়াও শুক্রবার সারাদেশে মহানগর-জেলা-উপজেলায় বাদজুমা গায়েবানা জানাযার কর্মসূচি ঘোষণা করেছিলেন।

জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল অস্কার ফার্নান্দেজ-তারানকোর সফরের মধ্যেই ফের ৭২ ঘণ্টার অবরোধ ডেকেছে বিএনপি নেতৃত্বাধীন বিরোধী জোট। তবে তারানকো শনিবার সন্ধ্যা ৭টায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে তার গুলশানের বাসভবনে বৈঠক করবেন।

সূত্র জানায়, চলমান রাজনৈতিক পরিস্থিতির আলোকে অস্কার ফার্নান্দেজ তারানকোর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়ার এ সময়ের বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এমনকি প্রধান দুই দলের সাধারণ সম্পাদকের সঙ্গেও বৈঠক করতে পারেন বলে জানা গেছে।