শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > রাজনীতি > আন্দোলনেই স্বৈরাচারী সরকারের পতন হবে

আন্দোলনেই স্বৈরাচারী সরকারের পতন হবে

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

আন্দোলনের মধ্য দিয়েই এই স্বৈরাচার সরকারের পতন ঘটানো হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন বিএনপির ভাইস চেয়্যারম্যান আব্দুল্লাহ আল নোমান। তিনি বলেন, ‘আন্দোলন সংগ্রাম ছাড়া ইতিহাসে কোন স্বৈরাচার সরকারের পতন হয়নি। আইয়ুব সরকার, ইয়াহিয়া সরকার, মুজিব সরকার নিজেদের স্বৈরাচারীতা টিকিয়ে রাখার জন্য অনেক নিবর্তন আইন করেছিলেনন। কিন্তু তাদের শেষ রক্ষা হয়নি, এই সরকারেরও হবে না। আন্দোলনের মাধ্যমে এই স্বৈরাচারী সরকারকে পতন করা হবে।

বৃহস্পতিবার (১১ মে) জাতীয় প্রেস ক্লাবের সামনে জাতীয়তাবাদী জিয়া সমাজকল্যাণ পরিষদের আয়োজিত বিএনপির যুগ্ম মহাসচিব, খায়রুল কবির খোকনের নি:শর্ত মুক্তির দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার ‘ভিশন ২০৩০’ প্রসঙ্গে নোমান বলেন, ‘মুক্তিযুদ্ধের মধ্যে দিয়ে দেশে যে অর্থনীতিক মুক্তি বা স্বাধীনতা পেয়েছিলাম এই সরকার সেটা ধ্বংস করেছেন, আমরা তা ফিরিয়ে দিতে চাই’।

তিনি আরও বলেন, ‘আগামীতে বিএনপি ক্ষমতায় গেলে প্রধানমন্ত্রীর ক্ষমতা হ্রাস করা হবে। প্রধানমন্ত্রী যে দলেরই হোক ক্ষমতা খর্ব করা হবে। কারন প্রধানমন্ত্রীর একক ক্ষমতা থাকলে তিনি স্বৈরাচারী হয়ে উঠেন’।

হাওরের দুর্ভোগ প্রসঙ্গে সরকারের সমালোচনা করে সাবেক এই মন্ত্রী বলেন, ‘তারা আমাদের বলে আমরা নাকি ফটোসেশন করতে যাই, ত্রাণ দিতে নয়, হাওর জেলা গুলোর মানুষ জানে আমরা কেন গিয়েছিলাম, বরং সরকারেরই হাওর এলাকার মানুষদের বাঁচানোর কোন উদ্দ্যেগ নেয়নি’।

খায়রুল কবির খোকন কে অকুতোভয় নেতা উল্লেখ্য করে আব্দুল্লাহ আল নোমান বলেন, ‘৯০ গণ আন্দোলনের এশরাদ কে পতন ঘটানোর বিষয়ে তার ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ, আজ তিনি কারাগারে কারণ সরকার জানেন তিনি আন্দোলনকারী নেতা’।

এ সময় তিনি খায়রুল কবির খোকন সহ-বিরোধী দলীয় সকল রাজবন্দীদের মুক্তি দাবি করেন।

আয়োজক সংগঠনের সভাপতি এম গিয়াস উদ্দিন খোকনের সভাপতিত্বে মানববন্ধনে আরও বক্তব্যে রাখেন,সাবেক ছাত্রনেতা সাইফ উদ্দীন মনির,বিএনপির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দীন বকুল,জাতীয়তাবাদী দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন,স্বাধীনতা অধিকার আন্দোলনের সভাপতি কাজী মনিরুজ্জামান মনির,জিনাফের সভাপতি মিয়া মো: আনোয়ার প্রমুখ।