শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > আদিলুরের অভিযোগ গঠনের শুনানি ২৫ সেপ্টেম্বর

আদিলুরের অভিযোগ গঠনের শুনানি ২৫ সেপ্টেম্বর

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ দেশের প্রথম সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে সরকারি কৌসুলী (পিপি) নিয়োগ না দেয়ায় মানবাধিকার সংস্থা ‘অধিকার’-এর সম্পাদক আদিলুর রহমান খানের বিরুদ্ধে অভিযোগ গঠন ও জামিন শুনানির জন্য আগামী ২৫ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন ট্রাইব্যুনাল। বৃহস্পতিবার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালের বিচারক কেএম শামসুল আলম আসামিপক্ষের আইনজীবীদের শুনানি শেষে এ আদেশ দেন।
আগামী ধার্য তারিখে আদিলুরকে ট্রাইব্যুনালে হাজির করার জন্য কারাকর্তৃপক্ষকে নির্দেশ দেন বিচারক। মামলার শুনানির সময় ব্রিটিশ, ইউরোপীয় ইউনিয়ন, জার্মান, ফ্রান্স ও নেপাল দূতাবাসের বেশ কয়েকজন কর্মকর্তা উপস্থিত ছিলেন।
আদিলুরের আইনজীবী মো. আসাদুজ্জামান ও রুহুল আমিন ভূঁইয়া ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে তার জামিনের আবেদন করেন। একই সঙ্গে তিনি মামলার নকল পাওয়ার জন্য পৃথক আবেদন করেন। শুনানিতে তিনি বলেন, আসামি এক মাসের অধিক জেলহাজতে। পিপি নেই এ দায় আসামির নয়। এজন্য আসামি কষ্ট পেতে পারে না। এর দায় সরকারের। এর ফলে আসামির মৌলিক অধিকার ক্ষুণ্ণ হচ্ছে। এছাড়া ৫৪ ধারার যে অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছে তা মিথ্যা প্রমাণিত হয়েছে বলে আসামির আইনজীবী দাবি করেন।
গত ৫ মে শাপলা চত্বরে হেফাজত ইসলামের সমাবেশে নিরাপত্তা বাহিনীর অভিযানে ৬১ জনের মৃত্যু সম্পর্কে বানোয়াট ও মিথ্যা তথ্য সম্বলিত প্রতিবেদন তৈরি ও প্রচারের অভিযোগে সাইবার ক্রাইম টিম তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে (আইসিটি অ্যাক্ট) গত ১০ আগস্ট আদিলুরকে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ গ্রেপ্তার করে। ১১ আগস্ট আদিলুরকে ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। পরে হাইকোর্টের নির্দেশে তা স্থগিত হয়। গত ৫ সেপ্টেম্বর ঢাকার সিএমএম আদালতে বিকাশ কুমার সাহা মামলাটি বিচারের জন্য ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে পাঠান। গত ৪ সেপ্টেম্বর ঢাকার সিএমএম আদালতে ডিবি পুলিশের পরিদর্শক আশরাফুল আলম আদিলুর ও এলানের বিরুদ্ধে অভিযোগ দাখিল করেন।