শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > আদিবাসীদের সংখ্যালঘু বানানোর ষড়যন্ত্র চলছে : সন্তু লারমা

আদিবাসীদের সংখ্যালঘু বানানোর ষড়যন্ত্র চলছে : সন্তু লারমা

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ দেশের ক্ষুদ্র জাতিগোষ্ঠিকে সংখ্যালঘু বানানোর রাজনৈতিক ষড়যন্ত্র চলছে বলে ক্ষোভ প্রকাশ করেছেন পার্বত্য আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমা। তিনি বলেন, সরকার অনেক কথাই বলে, তা কেবলই কথার কথা। কাজ হয়নি একটিও। বরং আদিবাসীদের ভূমি কেড়ে নিয়ে তাঁদের সংখ্যালঘুতে পরিণত করার রাজনৈতিক ষড়যন্ত্র চলছে।
আজ রবিবার রাজধানীর জাতীয় জাদুঘরে বেগম সুফিয়া কামাল মিলনায়তনে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে সন্তু লারমা এ অভিযোগ করেন। আন্তর্জাতিক আাদিবাসী দিবস উপলক্ষে ক্ষুদ্রজাতিবিষয়ক সংসদীয় ককাস আদিবাসী অধিকার প্রতিষ্ঠায় সবার সঙ্গে সেতুবন্ধন শীর্ষক এ সভার আয়োজন করে।
প্রধান অতিথির বক্তব্যে সন্তু লারমা আরও বলেন, গত ১৭ বছরেও শান্তিচুক্তির বাস্তবায়ন হয়নি। দেশের কোথাও সামরিক শাসন নেই। কিন্তু স্বাধীনতার ৪৩ বছর পরও পাহাড়ে সামরিক শাসন চলছে। ধর্মনিরপেক্ষতা ও অসাম্প্রদায়িকতার চেতনায় মুক্তিযুদ্ধের যে আদর্শ ছিলো গত ৪৩ বছরেও দেশ সে পথে একটুও আগায়নি।
মূল প্রবন্ধে ককাস ও জনসংহতি সমিতির সদস্য গৌতম কুমার চাকমা বলেন, সরকার ক্ষুদ্রজাতিদের পরোক্ষ স্বীকৃতি দিয়ে রেখেছে। ১৯৫০ সালের আইনে ক্ষুদ্র নৃগোষ্ঠী, বর্তমান আয়কর আইনে আদিবাসী এবং সংশোধিত সংবিধানের ১৫২ অনুচ্ছেদের দিকে লক্ষ্য করলেই বোঝা যায়, সরকার প্রত্যক্ষ স্বীকৃতি না দিলেও কাগজে কলমে কোথাও কোথাও স্বীকৃতি দিয়েছে। এ অবস্থায় আইএলও ১৬৯ মেনে সই করা সরকারের জন্য অত্যন্ত যুক্তিসঙ্গত। সংবিধানে আদিবাসী সম্পর্কিত সাংঘর্ষিক আইনগুলো বদলানো প্রয়োজন।
পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ব আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, উচ্ছেদের কারণে আদিবাসীদের সংস্কৃতিক পরিচয় বিলীন হচ্ছে। সাংবিধানিক স্বীকৃতির মধ্য দিয়ে আদিবাসীদের অধিকার প্রাথমিকভাবে স্বীকার করে নেওয়া হয়েছে। তবে প্রয়োগের দিক থেকে তাদের আইনের সুরক্ষা দেওয়া প্রয়োজন।
আইএলও-এর প্রতিনিধি সিজার ড্রাগুটন বলেন, আদিবাসী অধিকার রক্ষায় সরকারের পাশাপাশি দেশের প্রতিটি সচেতন নাগরিককে এগিয়ে আসতে হবে। ককাস সমন্বয়ক অধ্যাপক মেসবাহ কামাল আগামী সেপ্টেম্বর মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় আন্তর্জাতিক আদিবাসী সম্মেলন ২০১৪-তে ককাস প্রতিনিধিদের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য সরকারের প্রতি অনুরোধ জানান।
ক্ষুদ্রজাতির অধিকার রক্ষায় সংহতি প্রকাশ করে বক্তব্য দেন বেশ কয়েকজন সাংসদ। তাদের মধ্যে খালিদ মাহমুদ চৌধুরী, কাজী রোজী, এ কে এম ফজলুল হক, ইয়াসিন আলী, পীর ফজলুল রহমান মিসবাহ, মৃণাল কান্তি দাস, মুস্তফা লুত্ফুল্লাহ অন্যতম।
ককাস সদস্যদের ধন্যবাদ জ্ঞাপন করেন আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জিব দ্রং। পরে বিভিন্ন জাতিগোষ্ঠির শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।