শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > আজ থেকে বাড়লো গ্যাসের দাম

আজ থেকে বাড়লো গ্যাসের দাম

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
আজ (বুধবার) থেকে বাড়লো গ্যাসের দাম। এনার্জি রেগুলেটরি কমিশনের ঘোষণা অনুসারে প্রথম ধাপে আবাসিক, সিএনজি ও শিল্পসহ বিভিন্ন খাতে দাম বাড়ছে ১১ দশমিক তিন পাঁচ ভাগ। আগামী জুন থেকে দ্বিতীয় ধাপের বর্ধিত মূল্য কার্যকর হওয়ার কথা থাকলেও ৬ মাসের জন্য তা স্থগিত করেছে হাইকোর্ট।

গত ২৩ ফেব্রুয়ারি গ্যাসের মূল্যবৃদ্ধি সংক্রান্ত একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসি। এতে প্রথম ধাপে আবাসিকের এক চুলার জন্য ৭৫০ টাকা, দুই চুলার জন্য ৮০০ টাকা মূল্য নির্ধারণ করা হয়েছে। যানবাহনের ক্ষেত্রে সিএনজিতে প্রতি ঘনমিটারে বাড়বে ৩ টাকা। বাণিজ্যিক খাতে ও শিল্পের গ্যাসের দাম যথাক্রমে বেড়েছে ১৪ টাকা ২০ পয়সা ও ৭ টাকা ৪২ পয়সা।

এদিকে প্রথম ধাপে দাম বাড়ানোর পর বিভিন্ন পক্ষের সমালোচনা ও ব্যাপক বিরোধিতার মুখে জুন থেকে দ্বিতীয় ধাপের বর্ধিত মূল্য ৬ মাসের জন্য স্থগিত করে একই সঙ্গে ‘আইনের ব্যত্যয় ঘটিয়ে’ দেয়া ওই গণবিজ্ঞপ্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান ও সচিবকে ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
দ্বিতীয় ধাপের বর্ধিত দাম জুনে কার্যকর হওয়ার কথা ছিল। তবে ভোক্তাদের সংগঠন কনজ্যুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ- ক্যাবের রিট আবেদনের প্রেক্ষিতে ২য় ধাপের দাম বৃদ্ধির সিদ্ধান্তে ৬ মাসের স্থগিতাদেশ দিয়েছে হাইকোর্ট।