শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > আজ ঢাকায় আসছেন চীনের উপ-প্রধানমন্ত্রী

আজ ঢাকায় আসছেন চীনের উপ-প্রধানমন্ত্রী

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
ঢাকা: চীনের উপ-প্রধানমন্ত্রী লিউ ইয়ানডং তিন দিনের এক সরকারি সফরে রোববার ঢাকায় আসছেন। আগামী সেপ্টেম্বরে চীনের প্রধানমন্ত্রী লি কে কিয়াং-এর ঢাকা সফরের প্রস্তুতি হিসাবে চীনের ক্ষমতাধর এই নারী রাজনীতিবিদ এ সফরে আসছেন বলে কূটনৈতিক সূত্র জানায়।
বিকেল ৫টা নাগাদ লিউ ইয়ানডংকে বহনকারী বিমানটি ঢাকায় হজরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবে। এ সময় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বিমানবন্দরে উপস্থিত থেকে তাকে উষ্ণ অভ্যর্থনা জানাবেন। সফরকালে তিনি রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাত্ করবেন। বিরোধী রাজনীতিকদের সঙ্গেও তার মতবিনিময় হবে।
লিউ ইয়ানডং বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নত করার অংশ হিসেবে সাংস্কৃতিক ও শিক্ষা ক্ষেত্রে সহযোগিতা জোরদার করতে চান। তাই সফরকালে বাংলাদেশ ও চীনের মধ্যে অর্ধ ডজন সমঝোতা স্মারক সই হচ্ছে। দু’দেশের কূটনৈতিক সম্পর্কের ৪০ বছর পূর্তি উপলক্ষে বছরব্যাপী নানা কর্মসূচির মধ্যে চীনের সবচেয়ে প্রভাবশালী নারী রাজনীতিবিদের এই সফর অনুষ্ঠিত হচ্ছে।
লিউ ইয়ানডং বাংলাদেশ সরকারের আমন্ত্রণে এই সফরে আসছেন। এটি এশিয়ায় তার দুই দেশ- বাংলাদেশ ও ইন্দোনেশিয়া সফরের অংশ। ২৬ মে তিনি জাকার্তার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। ৩১ মে পর্যন্ত তার ইন্দোনেশিয়া সফর করার কর্মসূচি ঘোষণা করা হয়েছে।