শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > আজ উপজেলায় ভোটযুদ্ধ শুরু

আজ উপজেলায় ভোটযুদ্ধ শুরু

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ চতুর্থ উপজেলা নির্বাচনের প্রথম দফায় ৯৭টি উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। বুধবার সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। সকালের দিকে ভোটারদের উপস্থিতি কিছুটা কম হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের উপস্থিতি বাড়বে বলে মনে করছে নির্বাচন পরিচালনাকারী কর্মকর্তারা।

প্রথম দফায় ৪০টি জেলার ৯৭টি উপজেলার মোট ১ কোটি ৬৪ লাখ ৭৮ হাজার ১৭২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোট ২ হাজার ২৭৪ প্রার্থী এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে দুদিন আগে থেকেই স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে রয়েছে সেনাবাহিনী। তারা মোট ৫ দিন নির্বাচনী এলাকায় অবস্থান করবে। এছাড়া র‌্যাব, বিজিবি, পুলিশ আনসার বাহিনী তো রয়েছেই। এছাড়া মাঠে থাকবেন ভ্রাম্যমাণ আদালতও।

প্রথম দফার প্রচারণা গত সোমবার মধ্যরাতে শেষ হয়েছে। এছাড়া নির্বাচনী এলাকায় সব ধরনের যানবাহন চলাচল বন্ধের ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন। এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তি ইতোমধ্যে জারি করেছে ইসি। সেখানে উল্লেখ করা হয়েছে, উপজেলা নির্বাচনী আইন অনুযায়ী ভোটগ্রহণ শুরুর ৩২ ঘণ্টা আগে মিছিল-মিটিংসহ সব ধরনের প্রচারণা বন্ধ করতে হবে। তা ভোটগ্রহণের ৬৪ ঘণ্টা পর্যন্ত বহাল থাকবে। কোনো ব্যক্তি কোনো ধরনের প্রচারণা চালাতে পারবেন না। কোনো ব্যক্তি নিষেধাজ্ঞা অমান্য করে দোষী সাব্যস্ত হলে সেই ব্যক্তি ৬ মাস থেকে ৫ বছরের কারাদণ্ডে দণ্ডিত বা অনধিক ৫০ হাজারর টাকা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারেন।

এদিকে একটি গোয়েন্দা সংস্থার দেয়া তথ্য মতে সংখ্যালঘুদের জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন। এছাড়া থাকছে সার্বক্ষণিক গোয়েন্দা নজরদারি।

এর আগে ১২ ফেব্রুয়ারি দেশের সকল জেলার ডিসি-এসপিদের নিয়ে বৈঠক করেছে নির্বাচন কমিশন। সেখানে সংখ্যালঘুদের ব্যাপারে বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে। তাদের বলা হয়েছে, সংখ্যালঘুরা যাতে নির্ভয়ে নির্বিঘ্নে ও স্বাচ্ছন্দে ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারে তার ব্যবস্থা করতে। এছাড়া সংখ্যালঘু অধ্যুষিত এলাকায় বাড়তি নিরাপত্তা জোরদারের কথা বলা হয়।

আচরণবিধি লঙ্ঘনের ব্যাপারেও কোনো ধরনের ছাড় না দিতে কড়া নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। কোনো ধরনের আচরণবিধি লঙ্ঘন হলে ভ্রাম্যমান আদালত ও আইশৃঙ্খলা বাহিনী তাৎক্ষণিক ব্যবস্থা নেবে। এতে অর্থদণ্ডসহ তাদের প্রার্থিতা বাতিল হতে পারে। নির্বাচন পরিচালনাকারীর কেউ নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে বলে হুশিয়ারি দিয়েছে ইসি।

প্রথম দফায় ১ হাজার ৭৩২ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছিলেন। যাচাই-বাছাই শেষে ১ হাজার ২৭৪ প্রার্থীকে চূড়ান্ত করা হয়। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৪৩২ জন, ভাইস-চেয়ারম্যান পদে ৫১৩ জন এবং নারী ভাইস-চেয়ারম্যান পদে ৩২৯ জন প্রার্থী রয়েছেন।

৯৭টি উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ কোটি ৬৪ লাখ ৭৮ হাজার ১৭২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮০ লাখ ৬১ হাজার ৩৮৪ জন ও নারী ভোটার ৮১ লাখ ৫৪ হাজার ৫৩ জন । ভোট কেন্দ্রের সংখ্যা ৬ হাজার ৯৯৫টি এবং ভোট কক্ষের সংখ্যা হলো ৪৩ হাজার ২৯০টি। প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করবেন ৬ হাজার ৯৯৫ জন এবং সহকারী প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করবেন ৪৩ হাজার ২৯০ জন। পোলিং অফিসারের দায়িত্বে থাকবেন ৮৬ হাজার ৫৮০ জন।

রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করছেন ৪০ জন। এর মধ্যে ৩৬ জন জেলা প্রাশাসক ( সার্বিক) এবং ৪ জন সিনিয়র জেলা নির্বাচন অফিসার।

এছাড়া সহকারী রির্টার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন মোট ৯৮ জন। এর মধ্যে ৯১ জন উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং ৭ জন উপজেলা নির্বাচন কর্মকর্তা। নির্বাচনকালীন সময় ৯৮ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করবেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন ৩৯২ জন।

প্রসঙ্গত, ইতোমধ্যে চারদফায় ৩৯৪টি উপজেলায় নির্বাচনী তফসিল ঘোষণা করেছে নিবাচন কমিশন। এগুলোর মধ্যে প্রথম দফায় ৯৭টি উজেলায় ভোটগ্রহণ চলেছে আজ, দ্বিতীয় দফায় ১১৭টি উপজেলা ভোটগ্রহণ হবে ২৭ ফেব্রুয়ারি, তৃতীয় দফার ৮৩টি উপজেলার ভোটগ্রহণ হবে ১৫ মার্চ এবং চতুর্থ দফার ৯২টি উপজেলায় ভোটগ্রহণ হবে ২৪ মার্চ।

এছাড়া আগামী বৃহস্পতিবার পঞ্চম দফার তফসিল ঘোষণা হতে পারে। আর ভোটগ্রহণ হবে ৩১ মার্চ।

প্রথম দফায় ১০২টি উপজেলার তফসিল ঘোষণা করা হলেও সীমানা জটিলতায় কারণে রংপুরের ৪টি উপজেলার ভোট স্থগিত করে নির্বাচন কমিশন। এগুলো হলো- রংপুর সদর, পীরগাছা, কাউনিয়া ও গংগাচড়া। পীরগঞ্জের ভোট গ্রহণ হবে আগামী ২৪ ফেব্রুয়ারি। সে অনুযায়ী ১৯ তারিখে ভোট গ্রহণ হচ্ছে ৯৭টি উপজেলায়।