শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > আজমলের চুক্তি বাতিল করল পিসিবি

আজমলের চুক্তি বাতিল করল পিসিবি

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥

ঢাকা: সাঈদ আজমলকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সম্প্রতি বোলিং অ্যাকশন নিয়ে আইসিসির কড়া সমালোচনা করেন ৩৮ বছর বয়সী এ স্পিনার। এর জের ধরেই তার বিরুদ্ধে এমন কঠোর শাস্তিমূলক পদক্ষেপ নেওয়া হয়েছে।

গত পাঁচ বছর ধরেই পাকিস্তান দলের অন্যতম ম্যাচ উইনার ক্রিকেটার ছিলেন আজমল। কিন্তু, অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে নিষিদ্ধ হওয়ার পরই ছন্দপতন। এ বছরের ফেব্রুয়ারিতে ছাড়পত্র পেলেও অ্যাকশন শোধরানোয় বোলিংয়ে পুরোনো ধার হারিয়ে ফেলেন আজমল। বাজে পারফরম্যান্সের কারণে এখন তো দলেই সুযোগ পাচ্ছেন না। ইংল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজেও ডাক পাননি।

পাকিস্তানের দু’টি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে আজমল বলেছিলেন, ‘কেন অফস্পিনারদের লক্ষ্যবস্তু করা হচ্ছে? লেগ স্পিনার বা পেস বোলারদের কেন নয়? বিশ্বে অনেক বোলারই আছেন, বোলিংয়ের সময় যাদের হাতের কনুই ভেঙে নির্ধারিত ১৫ ডিগ্রি অতিক্রম করে। তাদের বিরুদ্ধে তো কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না।’ এ মন্তব্যের মাধ্যমে আইসিসির দ্বৈতনীতির কথাই তুলে ধরেন আজমল। এর প্রেক্ষিতেই তার ওপর অসন্তোষ প্রকাশ করে পিসিবি।

পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান বলেন, ‘আজমলের মন্তব্যের ব্যাপারে আমরা দুঃখিত। তার কাছ থেকে এটি আশা করিনি। শৃঙ্খলা ভঙ্গের দায়েই ন্যুনতম শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছি। চুক্তি বাতিলের পাশাপাশি বেতন প্রদানও বন্ধ থাকবে। ইতোমধ্যেই অনাকাঙ্ক্ষিত মন্তব্যটির জন্য তার কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে।’

তিনি আরও উল্লেখ করেন, ‘অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে নিষিদ্ধ থাকাকালীন আমরা আজমলের পাশেই ছিলাম। তাকে অনেক সমর্থন দিয়েছি। এমনকি তার বোলিং শোধরানোর জন্য সাকলাইন মুস্তাককে কাজে লাগানো হয়েছিল। কিন্তু, সে আইসিসির সমালোচনা করে যে ধরনের মন্তব্য করল তা মোটেই কাম্য নয়। এ ব্যাপারে তো আমরা তাকে সমর্থন করতে পারি না।’

উল্লেখ্য, গত এপ্রিল থেকে দলের বাইরে থাকা আজমল কেন্দ্রীয় চুক্তির ‘বি’ ক্যাটাগরীতে ছিলেন। কিন্তু, এখন সেটিও হারালেন! ওই মাসেই বাংলাদেশ সফরে পাকিস্তানের হয়ে দু’টি ওয়ানডেতে মাত্র একটি উইকেট লাভ করেন আজমল। একমাত্র টি-টোয়েন্টি ম্যাচটিতে ছিলেন উইকেটশূন্য। এরপরই তার ওপর আস্থা হারায় নির্বাচকরা। সর্বশেষ নিজেকে ফিরে পেতে ওরচেস্টারশায়ারের হয়ে ইংল্যান্ডের কাউন্টি চ্যাম্পিয়নশীপে খেললেও অনেকটা নিজের ছায়া থাকেন অভিজ্ঞ এ স্পিনার।