শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > আঙ্কারায় গাড়িবোমা হামলায় নিহত ৩৪

আঙ্কারায় গাড়িবোমা হামলায় নিহত ৩৪

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ঢাকা: মাত্র দু সপ্তাহের ব্যবধানে ফের হামলা হয়েছে তুরস্কের রাজধানী আঙ্কারায়। রোববার এক আত্মঘাতি গাড়িবোমা হামলায় কমপক্ষে ৩৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ১২৫ জন। তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি।

স্থানীয় সময় সন্ধা ৬:৪৫ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১০:৪৫) রাজধানীর প্রানকেন্দ্র কিজিলায় স্কয়ারের একটি বাসস্ট্যান্ড ওই গাড়িবোমাটি বিস্ফোরিত হয়। এতে ঘটনাস্থলেই ৩০ জন প্রাণ হারান। হাসপাতালে নেয়ার পর মারা যান আরো চারজন। আহতদের মধ্যে অন্তত ১৯ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী মেহমেদ মোয়জ্জেনওউলু।

বিস্ফোরক বোঝাই একটি প্রাইভেট কার দিয়ে আঙ্কারায় ওই হামলা চালান হয়েছিল। গাড়িটি চালিয়ে সরাসরি নগর পরিবহনে ব্যবহৃত দুটি বাসের মাঝখানে চলে আসে হামলাকারী। আকস্মিকতা বুঝে উঠার আগেই বাসের জন্য অপেক্ষমান লোকজনের ভিড়ে গাড়িটিতে বিস্ফোরণ ঘটানো হয় বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা। এতে দুটি বাসসহ আরো চারটি গাড়িতে আগুন ছড়িয়ে পরে।

হামলার পরপরই দমকল, জরুরী স্বাস্থ্য বিভাগ ও নিরাপত্তা কর্মীরা ঘটনাস্থলে উদ্ধার কাজ শুরু করে। এক জরুরী বার্তায় এসময় রাজধানীতে দায়িত্বপ্রাপ্ত সকল পুলিশ কর্মকর্তাকে সর্বোচ্চ নিরাপত্তার নির্দেশ দিয়েছে প্রশাসন। একই সঙ্গে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে হতাহতের ছবি প্রকাশে সময়িক নিষেধাজ্ঞা ও নিয়ন্ত্রন আরোপ করেছে আদালত। ঘটনাস্থলের আলামত ও হামলার ধরন থেকে এর পেছনে কুর্দি জঙ্গি সংগঠন পিকেকে’র হাত রয়েছে বলে প্রাথমিক ধারণা করছে তদন্তকারী কর্মকর্তারা।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারী আঙ্কারায় অন্য এক গাড়িবোমা হামলায় ২৯ জন নিহত হয়েছিল। চরমপন্থি কুর্দিদের সংগঠন পিকেকে ওই হামলায় দায় স্বীকার করেছিলো।

হামলার পর মন্ত্রী পরিষদের সঙ্গে জরুরী বৈঠকে বসেন প্রধানমন্ত্রী আহমেদ দাভুতোঘলু। হামলায় জড়িতদের সনাক্ত করতে সংশ্লিষ্ট সবাইকে আদেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

রাষ্ট্রপতি রেজেস তায়েপ এরদোয়ান ঘটনার নিন্দা ও হতাহতের প্রতি সমবেদনা জানিয়ে জনগনকে সন্দেহমুক্ত থাকার আহ্বান জানিয়েছেন। তুরস্কের সন্ত্রাসবিরোধী সক্রিয় অবস্থানের কারণেই এসব হামলা হচ্ছে বলেও তিনি মন্তব্য করেছেন।

হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন বিশ্ব নেতারাও। তাৎক্ষনিক এক টুইট বার্তায় শোক জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। এছাড়া নিন্দা জানিয়েছেন ইসরাইল প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু ও যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রনালয় মুখপাত্র জন কিবরি।

গত ছয় মাসে আঙ্কারায় এটি তৃতীয় বোমা হামলার ঘটনা। এর আগে জঙ্গি গোষ্ঠী ইসলামি স্টেটের বোমা হামলায় গত ১০ অক্টোবর ১০২ জন নিহত হয়েছিলেন। এছাড়া গত ২৯ ফেব্রুয়ারী ইস্তানবুল হামলায় নিহত হয়েছিলেন ১০ জার্মান পর্যটক।