শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > অস্ট্রিয়ায় লরি থেকে শিশুসহ ২৬ শরণার্থী উদ্ধার

অস্ট্রিয়ায় লরি থেকে শিশুসহ ২৬ শরণার্থী উদ্ধার

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: অস্ট্রিয়ায় এক লরি থেকে শনিবার তিন শিশুসহ আরো ২৬ শরণার্থীকে উদ্ধার করা হয়েছে। এসব শরণার্থীরা সিরিয়া, আফগানিস্তান ও বাংলাদেশের নাগরিক। স্থানীয় পুলিশের বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স। একটি লরি থেকে ৭১ জনের মৃতদেহ উদ্ধারের একদিন পরই ওই লরিটির সন্ধান মেলে।

অস্ট্রিয়া পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, শনিবার জার্মানির সীমান্তবর্তী সেন্ট পিটার অ্যাম হার্ট শহরের কাছ থেকে ওই ২৬ শরণার্থীকে উদ্ধার করা হয়েছে। এই দলে পাঁচ ও ছয় বছরের দুইটি মেয়ে ও একটি ছেলে শিশু রয়েছে। ওই শিশুরা ডায়রিয়ায় আক্রান্ত ছিল এবং তাদের অচেতন অবস্থায় উদ্ধার করেছিল অস্ট্রিয়ার পুলিশ। উদ্ধারের পর তাদের ব্রাউনাউয়ের হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ মুখপাত্র ডেভিড ফুর্টনার আরো জানিয়েছেন ‘তাদের অবস্থা খুব সঙ্গীন। চিকিৎসাকর্মীরা আমাদের বলেছে, আর একটু দেরি হলেই তাদের সবার জীবন ঝুঁকির মধ্যে পড়তো।’

তবে কিছুক্ষণ আগে সংবাদ সংস্থা বিবিসি জানিয়েছে, অস্ট্রিয়ার যে ছোট লরিটি থেকে ছাব্বিশজন অভিবাসন প্রত্যাশীর সঙ্গে যে তিনটি শিশুকে উদ্ধার করা হয়েছিল, তারা ক্রমেই সুস্থ হয়ে উঠছে। ওই গাড়িটিতে থাকা ছাব্বিশজন অভিবাসনপ্রত্যাশী জার্মানি যাবার চেষ্টা করছিল বলে তারা পুলিশকে জানিয়েছে। পুলিশ ধাওয়া করে লরিটির রোমানিয়ান চালককে গ্রেপ্তার করেছে।

বৃহস্পতিবার অস্ট্রিয়ার আরেকটি লরিতে ৭১ জনের মৃতদেহ পাওয়ার ঘটনায় ইতিমধ্যে চারজনকে গ্রেপ্তারের পর এক মাসের রিমান্ডে নিয়েছে পুলিশ। এদের মধ্যে তিনজন বুলগেরিয়ান আর একজন আফগান নাগরিক। তাদের স্ব স্ব দেশে পাঠিয়ে দেয়ার জন্য পুলিশ আদালতে আবেদন করবে বলে ধারণা করা হচ্ছে।

ইউরোপে শরণার্থীদের ঢল অব্যাহত রয়েছে। মাত্র দুইদিন আগে লিবিয়ায় নৌকাডুবিতে দুইশর বেশি মানুষ নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এ মাসে কেবল হাঙ্গেরিতেই চল্লিশ হাজারের বেশি শরণার্থী এসেছে বলে দেশটি জানিয়েছে।

এদিকে শরণার্থীদের সমর্থনে জার্মানির শহর ড্রেসডেনে শনিবার হাজার হাজার মানুষ শান্তিপূর্ণ মিছিল করেছে। সম্প্রতি এই শহরে অভিবাসী বিরোধী বেশ কয়েকটি সহিংসতার ঘটনা ঘটার পর, তারা এই মিছিলের আয়োজন করল।