শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > অলি আহমেদের বিএনপিতে ফেরা নিয়ে গুঞ্জন

অলি আহমেদের বিএনপিতে ফেরা নিয়ে গুঞ্জন

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিক লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) প্রেসিডেন্ট কর্নেল (অব.) অলি আহমেদের যুক্তরাজ্য সফর নিয়ে শুরু হয়েছে নানা আলোচনা। সেখানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে তার বৈঠক হতে পারে বলে একটি সূত্র জানায়। সেই বৈঠকে অলি আহমেদের বিএনপিতে ফেরার বিষয়টি চূড়ান্ত হতে পারে। যদিও এলডিপির পক্ষ থেকে বলা হচ্ছে, এটা একান্তই তার ব্যক্তিগত সফর। কর্নেল অলি আহমেদের ব্যক্তিগত সহকারী সালাহ উদ্দিন রাজ্জাক বৃহস্পতিবার রাত ১২টার দিকে টেলিফোনে যুগান্তরকে বলেন, স্যারের এ সফর ম্যাডামের (খালেদা জিয়া) যুক্তরাজ্যে যাওয়ার আগেই চূড়ান্ত করা হয়। একান্ত ব্যক্তিগত কাজে বুধবার তিনি সেখানে গেছেন। সঙ্গে তার স্ত্রীও আছেন। তাদের (খালেদা জিয়া ও তারেক রহমান) সঙ্গে সাক্ষাৎ হওয়ার সম্ভাবনাও কম। ৩ ডিসেম্বর তার দেশে ফেরার কথা রয়েছে।
তবে বিএনপির একটি সূত্র দাবি করেছে, অলি আহমেদ ব্যক্তিগত সফরে লন্ডন গেলেও রাজনৈতিকভাবে তার এ সফর গুরুত্বপূর্ণ। সেখানে খালেদা জিয়া ও তারেক রহমানের সঙ্গে তার বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। অনেকদিন ধরেই এলডিপি বিএনপিতে বিলীন হচ্ছে বলে আলোচনা রয়েছে। কিন্তু তারেক রহমানের গ্রিন সিগন্যাল না পাওয়ায় তা হচ্ছে না।
কারণ ২০০৬ সালে বিএনপি ছেড়ে যাওয়ার পর অলি আহমেদ বিভিন্ন জনসভায় তারেক রহমানের বিরুদ্ধে নানা বিষোদগার করেন। এ নিয়ে তাদের মধ্যে দূরত্ব সৃষ্টি হয়। সেটি এখনও আছে। তবে খালেদা জিয়ার সঙ্গে অলির সম্পর্ক ভালো। তাই বিষয়টি তারেক রহমানের ওপরই ছেড়ে দিতে চাচ্ছেন খালেদা জিয়া। অলির সঙ্গে তারেক রহমানের সমঝোতা হলে চেয়ারপারসনের কোনো আপত্তি থাকবে না।
বেশ কয়েক মাস আগেই দল ছেড়ে যাওয়া নেতাদের আবারও বিএনপিতে ফিরিয়ে নেয়ার উদ্যোগ নেন খালেদা জিয়া। এর অংশ হিসেবে একিউএম বদরুদ্দোজা চৌধুরী ও কর্নেল অলির সঙ্গে আলোচনা করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এমাজউদ্দীন আহমদকে দায়িত্ব দেন। তিনি অলির সঙ্গে এ বিষয়ে কথাও বলেন। বিএনপিতে ফিরে আসার ব্যাপারে এলডিপির নেতারাও ইতিবাচক। দলে ফিরলেও এলডিপির সিনিয়র নেতাদের অবস্থান কী হবে এ ব্যাপারে নিশ্চয়তা চান তারা।