শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > অর্থমন্ত্রীর কুশপুতুল দাহ করবে শিক্ষার্থীরা

অর্থমন্ত্রীর কুশপুতুল দাহ করবে শিক্ষার্থীরা

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীদের উপর ৭.৫ শতাংশ ভ্যাট কমানো হবে না বলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বক্তব্যের প্রতিবাদে ২২ আগস্ট বিক্ষোভ মিছিল ও তার কুশপুতুল দাহের সিদ্ধান্ত নিয়েছে নো ভ্যাট অন এডুকেশন।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সাংবাদিক সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন নো ভ্যাট অন এডুকেশনের মুখপাত্র ফারুক আহমাদ আরিফ।

প্রথম দফার কর্মসূচি হল বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কলেজের উপর আরোপিত ৭.৫ শতাংশ ভ্যাট প্রতাহারের দাবিতে ও অর্থমন্ত্রীর উপহাসমূলক বক্তব্যের প্রতিবাদে ২২ আগস্ট শনিবার অর্থমন্ত্রীর কুশপুতুল দাহ। দ্বিতীয় দফায় আগামী ২৩-২৭ আগস্ট পর্যন্ত অর্থমন্ত্রী বরাবর ৭.৫ শতাংশ ভ্যাট প্রতাহারের দাবিতে (শিক্ষা হোক ভ্যাটমুক্ত বা সবার জন্য উন্মুক্ত) এসএমএস প্রেরণ এবং প্রতিটি ক্যাম্পাসে টাকা জমা দেওয়ার রশিদ নিয়ে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হবে।

আরিফ বলেন, ‘বাংলাদেশের মোট শিক্ষার্থীর ৬৩ শতাংশ প্রাইভেট সেক্টরে পড়াশোনা করছে। তারা নিজের বাবা-মার অর্থ খরচ করে পড়ালেখা করে যাচ্ছে। সরকার এই শিক্ষার্থীদের উপর ভ্যাট আরোপ করে সবাইকে মুর্খতার যুগে ফিরিয়ে নেয়ার ব্যবস্থা করতে চায়?’

মুখপাত্র আরো বলেন, ‘অর্থমন্ত্রী ১৪ আগস্ট সিলেটে শিক্ষা খাতে ভ্যাট নিয়ে যে বক্তব্য রেখেছেন তা শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষাবিদসহ দেশের আপামর জনসাধারণের সাথে উপহাসের সামিল। অর্থমন্ত্রীর বক্তব্যের কারণে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীদের আত্মমর্যাদায় আঘাত লাগছে। তারা আজ এর প্রতিবাদে রাজপথে নেমে এসেছে।’

ভ্যাট প্রত্যাহারের দাবি আদায়ের ওপর নির্ভর করছে বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের গণশিক্ষার অধিকার। তাই এ অধিকার অর্জন করতে সংগঠনের পক্ষ থেকে সুশৃঙ্খল এবং শান্তিপূর্ণভাবে আন্দোলনে যোগ দেয়ারও আহ্বান জানানো হয়। সাংবাদিক সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, জ্যোতির্ময় চক্রবর্তী, নাঈম ইসলাম, জয় বনিক প্রমুখ।