শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > অযোগ্য গাড়িতে দূষিত শহর

অযোগ্য গাড়িতে দূষিত শহর

শেয়ার করুন

জেলা প্রতিনিধি, রাজশাহী ॥ মহানগরীতে অযোগ্য, মেয়াদোত্তীর্ণ এক হাজারের বেশি গাড়ি রাস্তায় চলাচল করছে। পরিবেশের ওপর হুমকি হয়ে দাঁড়ালেও এসব যানবাহনগুলোর বিরুদ্ধে নেয়া হচ্ছে না কোনো ব্যবস্থা। ফিসনেসবিহীন এসব যানবাহনের কারণে দূষিত হচ্ছে পরিবেশ। এসব গাড়ির দূষিত ধোঁয়ায় বাড়ছে ক্যান্সার, শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগের প্রকোপ।

ফিটনেসবিহীন এসব গাড়ির তালিকা ট্রাফিক বিভাগ ও পুলিশ বিভাগে থাকলেও তারা কোনো ব্যবস্থা নিচ্ছেনা বলে অভিযোগ পাওয়া গেছে।

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) তথ্য অনুযায়ী, রাজশাহীতে শুধু বাণিজ্যিকভাবে চলাচল করা পরিবহনগুলোর মধ্যে ৯৬১টি পরিবহন চলাচলের অযোগ্য হয়েও চলাচল করছে। আর প্রাইভেট পরিবহনগুলোর মধ্যে ফিটনেসবিহীন যানবাহন রয়েছে ৩৮১টি।

রাজশাহীতে চলাচল করা বাণিজ্যিক ফিটনেসবিহীন গাড়িগুলোর মধ্যে মাইক্রোবাস রয়েছে ২৮৫টি, মিনিবাস রয়েছে ১১২টি, বাস ১২৪টি, মিনিট্রাক ৫৬টি, ট্রাক ২৮৫টি, কাভার্ডভ্যান ৮টি, ট্রাক্টর ১৮টি, ট্রাঙ্কার ৩টি, পিকআপ ডেলিভারিভ্যান ৭০টি আছে।

প্রাইভেট যানবাহনগুলোর মধ্যে আছে, কার ২৪৩টি, জিপ ৪৮টি, অটোরিকশা ৭৭টি, অটোটেম্পু ৯টি, অন্যান্য ৪টি।

এ ব্যাপারে বিআরটিএর সহকারী ইন্সপেক্টর (এএসআই) আবুল কালাম আজাদ জানান, এসব গাড়ির তালিকা আমরা ট্রাফিক বিভাগ ও পুলিশ বিভাগে পাঠিয়ে দিয়েছি। ফিটনেসবিহীন গাড়িগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দায়িত্ব ট্রাফিক বিভাগের। আমাদের প্রয়োজনীয় জনবল নেই। তারপরও মাঝেমধ্যে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অনেক সময় জরিমানাসহ এসব গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন বিআরটিএর কর্মকর্তা জানান, এসব গাড়ি দেখার দায়িত্ব ট্রাফিক বিভাগের হলেও এ ব্যাপারে ব্যবস্থা নেয় না তারা। ফলে অবাধে এসব গাড়ি রাস্তায় চলাচল করে। এসব ফিটনেসবিহীন গাড়িগুলোর বেশিরভাগের মালিকানা প্রভাবশালীদের। ফলে ইচ্ছা থাকলেও ব্যবস্থা নেয়া যায় না। ব্যবস্থা নিলে পরিবহন ধর্মঘট শুরু হয়।

রাজশাহী জেলা বাস মালিক সমিতির সভাপতি মঞ্জুর রহমান পিটার জানান, যারা ফিটনেসবিহীন গাড়ি চালাচ্ছেন তাদের বিআরটিএ থেকে ফিটনেস লাইসেন্স নেয়ার কথা বলা জয়েছে। গাড়ি ফিটনেস করাতে অর্থের প্রয়োজন। সে কারণে মালিক সমিতির পক্ষ থেকে ঋণের ব্যবস্থা করা হয়েছে। তবে টানা অবরোধের কারণে সেটি আটকিয়ে আছে।

তিনি আরো অভিযোগ করেন, বর্তমান সময়ে টানা অবরোধ ও হরতালের কারণে প্রতিমাসে ৪ থেকে ৫ দিন গাড়ি রাস্তায় চলাচল করছে। এ কারণে বাস মালিকদের আয় কমে গেছে। গাড়ির ফিটনেস ফিরে পেতে অনেক টাকার প্রয়োজন। আয় কমের কারণে অনেকেই তা করতে পারছে না।

রাজশাহী মহানগর ট্রফিকের ইন্সপেক্টর রায়হান জানান, তারা নিয়মিত নগরীর বিভিন্ন এলাকা থেকে ফিটনেসবিহীন গাড়িগুলোর বিরুদ্ধে জরিমানাসহ বিভিন্ন ব্যবস্থা নিয়ে থাকে। ব্যবস্থা নেয়া গাড়িগুলো যদি ফিটনেস ছাড়পত্র না নিয়ে রাস্তায় নামে তাহলে দ্বিগুণ জরিমানা করা হয়ে থাকে।