শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > অভিজিৎ-দীপনকে হত্যা করেছে আল কায়দা!

অভিজিৎ-দীপনকে হত্যা করেছে আল কায়দা!

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ঢাকা: বাংলাদেশের প্রথাবিরোধী লেখক অভিজিৎ রায় এবং তার বইয়ের অন্যতম প্রকাশক ফয়সাল আরেফিন দীপনকে হত্যার দায় স্বীকার করেছে সন্ত্রাসী গোষ্ঠী আল কায়দা। একই সঙ্গে তারা দেশের আরো কবি, সাহিত্যিক, সাংবাদিক, বুদ্ধিজীবীদের হত্যা করার হুমকি দিয়েছে। সাইট নামের এক গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে মার্কিন দৈনিক দা ‘দা নিউইয়র্ক টাইমস’। সাইট নামের সংস্থাটি চরমপন্থি ইসলামিক গোষ্ঠীগুলোর তৎপরতা পর্যবেক্ষণ করে থাকে।

শনিবার এক টুইটার বার্তায় উপমহাদেশের অন্যতম সন্ত্রাসী গোষ্ঠ আল কায়দা বাংলাদেশে গত আট মাস আগে নিহত বিশ্বজিৎ রায় এবং জাগৃতির প্রকাশক দীপনকে হত্যার দায় স্বীকার করেছে। ধারণা করা হচ্ছে, মুক্তচিন্তার ব্লগার ও লেখক বিশ্বজিৎয়ের বেই প্রকাশ করার জন্যই চরমপন্থিদের হাতে প্রাণ দিতে হয়েছে দীপনকে। তবে তাদের হত্যাযজ্ঞ এখানেই শেষ হচ্ছে না। তারা ওই টুইটার বার্তায় দেশের উদারপন্থি চিন্তার অধিকারী আরো কবি, সাহিত্যিক,সাংবাদিক ও অভিনেতাদের হত্যা করার হুমকি দিয়েছে বলে নিউইয়র্ক টাইমস জানিয়েছে।

আল কায়দার এই হুমকির পর বাংলাদেশে সন্ত্রাসী গোষ্ঠীটির অবস্থান নিয়ে যে নতুন করে বিতর্ক শুরু হবে তা বলাই বাহুল্য। এর আগে দুই বিদেশিকে হত্যা এবং শিয়া সম্প্রদায়ের তাজিয়া মিছিলে হামলার পর দেশটিতে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের অবস্থান নিয়েও ধুম্রজাল তৈরি হয়েছিল। আইএস ওই হামলায় জড়িত থাকার দাবি করলেও সরকার বরাবরই দেশে এ জাতীয় কোনো গোষ্ঠীর অস্তিত্ব নেই বলে দাবি করে আসছে। বর্তমান প্রশাসন সাম্প্রতিক সময়ে সংগঠিত এসব হত্যার জন্য বিরোধী বাংলাদেশ জাতীয়তাবাদী দল সংক্ষেপে বিএনপি এবং তাদের আন্দোলনের অন্যতম শরিক দল জামায়াতে ইসলামকে দায়ী করে থাকে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও একই ধরনের বক্তব্য রেখে চলেছেন। দীপন হত্যার পর দেয়া এক বিবৃতিতে তিনি বলেছেন, দেশে উদ্দেশ্যপূর্ণভাবে সহিংসতা ছড়াচ্ছে বিনপি ও জামায়াত। দীপনের হত্যার পর ইতিমধ্যেই পুলিশ যাদের গ্রেপ্তার করেছে তারাও এই দু দলেরই সদস্য বলে জানা গেছে।