শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > অবিলম্বে সংলাপ চায় যুক্তরাষ্ট্র

অবিলম্বে সংলাপ চায় যুক্তরাষ্ট্র

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ বাংলাদেশের চলমান রাজনৈতিক সহিংসতায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র এক প্রতিক্রিয়ায় বলেন, একটি দীর্ঘমেয়াদি সঙ্কট এড়াতে রাজনৈতিক দলগুলোকে অবিলম্বে সংলাপ শুরু করা উচিত। আমরা বাংলাদেশের প্রধান প্রধান রাজনৈতিক দলগুলোকে আবারও গঠনমূলক সংলাপ শুরুর আহ্বান জানাই।

চলমান রাজনৈতিক সহিংসতার প্রেক্ষিতে বাংলাদেশের গণতান্ত্রিক উত্তরণে যুক্তরাষ্ট্রের ভূমিকা আরও জোরালো হওয়া উচিত কিনা- এমন প্রশ্নের জবাবে স্টেট ডিপার্টমেন্টের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মুখপাত্র এমিলি হর্ন বলেন, যুক্তরাষ্ট্র বরাবরই বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে একটি গঠনমূলক সংলাপের ওপর জোর দিয়ে আসছে, একটি গঠনমূলক সংলাপের মাধ্যমে রাজনৈতিক সমঝোতার বিষয়টি এখন আরও বেশি অত্যাবশ্যক হয়ে পড়েছে। চলমান রাজনৈতিক সহিংসতা প্রধান প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে একটি গঠনমূলক সংলাপের অপরিহার্যতার কথাই স্মরণ করিয়ে দেয়।

প্রধান বিরোধী দল বিহীন নির্বাচনের মাধ্যমে নির্বাচিত সরকারকে যুক্তরাষ্ট্র স্বীকৃতি দেবে কিনা, এমন প্রশ্নের সরাসরি জবাব না দিয়ে মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্র সব দলের অংশগ্রহণে বাংলাদেশের মানুষের চোখে গ্রহণযোগ্য একটি অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন দেখতে চায়। বাংলাদেশে বিরোধী দলের চলমান অবরোধ কর্মসূচির প্রতি ইঙ্গিত করে মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশে সব রাজনৈতিক দল ও মতের মানুষের শান্তিপূর্ণ কর্মসূচি পালনের অধিকার নিশ্চিত দেখতে চায়। পাশাপাশি যুক্তরাষ্ট্র দৃঢ়ভাবে বিশ্বাস করে সংঘাত-সহিংসতা কোন গণতান্ত্রিক রাজনৈতিক কর্মসূচি হতে পারে না এবং তা অবিলম্বে বন্ধ হওয়া উচিত।

উল্লেখ্য, গত ২০শে নভেম্বর ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশের আসন্ন নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়ে চলমান রাজনৈতিক অচলাবস্থার ওপর এক শুনানি করেছে মার্কিন কংগ্রেস। কংগ্রেসের ফরেন এফেয়ার্স কমিটির এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক সাবকমিটি আয়োজিত ‘বাংলাদেশ ইন টারমোয়েল এ ন্যাশন অন দ্য ব্রিংক?’ শীর্ষক ওই শুনানিতে বাংলাদেশে একটি একপক্ষীয় নির্বাচনের আশঙ্কায় দেশটির গণতান্ত্রিক অভিযাত্রা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে পররাষ্ট্র বিষয়ক এই সাবকমিটি।