শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > অবরোধে রাজধানীতে বিস্ফোরণ অগ্নিসংযোগ গুলি

অবরোধে রাজধানীতে বিস্ফোরণ অগ্নিসংযোগ গুলি

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের ডাকা পঞ্চম দফা ৮৩ ঘন্টা অবরোধের দ্বিতীয় দিন চলছে। রোববার অবরোধের সমর্থনে রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্ষোভ মিছিল করেছে জামায়াত-শিবির ও বিএনপির বিভিন্ন সহযোগী সংগঠন। এসময় তার আতঙ্ক সৃষ্টির জন্য বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণ ও সড়কে আগুন জ্বালিয়ে অবরোধের সৃষ্টি করে। যুবদলের মিছিলে গুলি করেছে পুলিশ।
তফসিল প্রত্যাহার ও নির্দলীয় সরকার ব্যবস্থার অধীনে নির্বাচনের দাবিতে ১৮ দল ৮৩ ঘন্টার এ অবরোধ কর্মসূচির ডাক দেয়। গত বৃহস্পতিবার বিএনপির চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান এ কর্মসূচি ঘোষণা করেন। শনিবার ভোর ৬টা থেকে শুরু হয়ে অবরোধ চলবে মঙ্গলবার সন্ধ্যা ৫টা পর্যন্ত।
রোববার সকাল সাড়ে ৭টায় কারওয়ান বাজার এলাকায় প্রায় ১০/১২টি ককটেলের বিস্ফোরণ ঘটায় অবরোধকারীরা। ককটেলের বিস্ফোরণ পর পুলিশ কাওরান বাজার এলাকার প্রজাপতি আন্ডারপাশ এলাকায় অভিযান চালায়। তবে কাউকে আটক করতে পারেনি।
সকাল সাড়ে ৮টায় মালিবাগে অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল করেছে যুবদল। এসময় পুলিশ পেছন থেকে তাড়া দিয়ে বেশ কয়েক রাউন্ড রাবার বুলেট, টিয়ারশেল ছুঁড়ে ও ফাঁকা গুলি করে মিছিলকারীদের ছত্রভঙ্গ করে দেয়। তবে এতে কেউ আহত হয়েছে কি-না তাৎক্ষণিক তা জানা যায়নি।
এদিকে সকাল সোয়া ৮টার দিকে শাহজাহানপুর এলাকায় হরতালের সমর্থনে মিছিল বের করে ঢাকা মহানগর পূর্ব শাখা ছাত্রশিবির। এসময় তারা রাস্তায় পেট্রোল ঢেলে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছার আগেই শিবির কর্মীরা স্থান ত্যাগ করে।
এছাড়া মুগদা, তেজগাঁও, মগবাজার, সূত্রাপুর, বনশ্রী, সবুজবাগ, কল্যাণপুর, মিরপুর, উত্তরায় অবরোধের সমর্থনে মিছিল করেছে যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদল ও জামায়াত শিবির কর্মীরা। এসময় পুলিশের তাড়া খেয়ে অবরোধকাররীরা কয়েকটি স্থানে ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়।
রাজধানীতে গণপরিবহন চলাচল সীমিত। দূরপাল্লার কোন যানবাহন এ রিপোর্ট লেখা পর্যন্ত ছেড়ে যায়নি। আজও ট্রেন ও লঞ্চ চলাচল করছে অনিয়মিত। তবে যাত্রী একেবারই কম।
রাজধানীজুড়ে আইনশৃংখলাবাহিনী ব্যাপক সতর্ক রয়েছে। র‌্যাব, বিজিবি ও পুলিশের বিশেষ টহল টিমগুলো বেশ তৎপর। এছাড় প্রতিটি মোড়ে মোড়ে ও মহল্লায় অধিক সংখ্যক আইনশৃংলাবাহিনী মোতায়েন রয়েছে। আইনশৃংখলাবাহিনীর তৎপরতার কারণে অবরোধ সমর্থকরা রাজপথে পিকেটিংয়ে তেমন নামতে পারছে না।
এদিকে দেশের বিভিন্ন জেলায়ও অবরোধের দ্বিতীয় দিনের শুরুতে রেললাইনে আগুন ও সড়ক অবরোধের খবর পাওয়া গেছে। সকাল সাড়ে ৭টায় নাটোরের হরিশপুরে ঢাকা-নাটোর রেললাইনে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেছে ১৮ দলের নেতাকর্মীরা। এছাড়া চাঁদপুর, ফেনী, নড়াইল, ময়মসিংহ. রংপুর, রাজশাহী, মেহেরপুর, চট্টগ্রামসহ বেশ কয়েকটি জেলায় সড়কে গাছের গুড়ি ফেলে বিক্ষোভ করেছে অবরোধকারীরা।