শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > অবরোধের কবলে ১২৮৭ প্রকল্প

অবরোধের কবলে ১২৮৭ প্রকল্প

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা লাগাতার অবরোধের কবলে পড়েছে দেশের ৫৫টি মন্ত্রণালয়-বিভাগের ১ হাজার ২৮৭টি প্রকল্পের কাজ। তবে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে স্থানীয় সরকার, সেতু বিভাগ, সড়ক বিভাগ ও রেল মন্ত্রণালয়ের ৩৩৮টি প্রকল্পের উন্নয়ন কাজ।

হরতাল ও অবরোধে নৈরাজ্য, ভাঙচুর, গাড়িতে পেট্রোল বোমা মারার কারণে যোগাযোগ ব্যবস্থা বাধাগ্রস্ত হচ্ছে। এতে করে প্রকল্প এলাকায় প্রয়োজনীয় মালামাল ও নির্মাণসামগ্রী নেওয়া যাচ্ছে না বলে বাংলানিউজকে জানায় পরিকল্পনা মন্ত্রণালয়। এ কারণে ১ হাজার ২৮৭টি প্রকল্পের উন্নয়ন কাজ ব্যাহত হচ্ছে।

অপরদিকে যোগাযোগ ব্যবস্থার অবনতির কারণে প্রকল্পের তদারকিতেও বিঘ্ন ঘটছে। এতে করে প্রকল্পের কাজ নিম্নমানের মালামাল দিয়ে বাস্তবায়নের আশঙ্কা করছে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)।

চলতি অর্থবছরে ৫৫টি মন্ত্রণালয় ও বিভাগের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) ৮৬ হাজার কোটি টাকা বরাদ্দ রয়েছে। বর্তমানে ১ হাজার ২৮৭টি প্রকল্প চলমান রয়েছে। চলতি অর্থ বছরের ডিসেম্বর পর্যন্ত দেশের সব মন্ত্রণালয় ও বিভাগের গড় অগ্রগতি ২৩ হাজার ৭৪৪ কোটি ৫৭ লাখ টাকা বা ২৮ ভাগ।

যা ২০১৩-১৪ অর্থ বছরে একই সময়ে ছিল ২৫ শতাংশ। এমনিতেই অর্থবছরের প্রথমার্ধে প্রকল্পের কাজ খুব বেশি হয় না। ৭০ শতাংশের উপরে বাস্তবায়ন হয়ে থাকে শেষার্ধে। কিন্তু অর্থবছরের শেষ সময়ে রাজনৈতিক পরিস্থিতি অস্থির হওয়াতে প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন অর্থনীতিবিদরা।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডএস) গবেষণা পরিচালক অর্থনীতিবিদ জায়েদ বখত বাংলানিউজকে বলেন, এমনিতেই আমাদের প্রকল্প বাস্তবায়নের স্বক্ষমতার অভাব রয়েছে। এরপর যদি দেশের রাজনৈতিক পরিস্থিতি খারাপ থাকে, তবে ৫৫টি মন্ত্রণালয়-বিভাগের ১ হাজার ২৮৭টি প্রকল্পই কোনো না কোনোভাবে উন্নয়ন কাজে বাধাগ্রস্ত হবে। তবে অবকাঠামো নির্মাণ সংক্রান্ত প্রকল্পসহ সড়ক, রেল, সেতু ও স্থানীয় সরকার প্রকল্প বাস্তবায়নে বেশি সমস্যা দেখা দেবে।

তিনি আরো বলেন, টেকনিক্যাল প্রকল্পে সমস্যা দেখা দেবে। কারণ এতে বিভিন্ন ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা থাকে। যোগাযোগ ব্যবস্থা খারাপ থাকায় এতে নানা সমস্যা দেখা দেবে।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার, সড়ক, সেতু ও রেল মন্ত্রণালয় প্রকল্পের কাজে খুব একটা বাস্তবায়ন হয়নি।

২০১৪-১৫ অর্থবছরে স্থানীয় সরকার বিভাগের ১৫৭টি প্রকল্পের অনুকূলে এডিপিতে মোট বরাদ্দ ১৩ হাজার ৩৮০ কোটি টাকা। কিন্তু চলতি অর্থবছরের (জুলাই-ডিসেম্বর) ছয় মাসে মাত্র ৩৭ ভাগ অগ্রগতি হয়েছে। এই সময়ে মোট ব্যয় হয়েছে ৪ হাজার ৯৭৫ কোটি টাকা।

একই সময়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১২০ প্রকল্পে মোট বরাদ্দ ৪ হাজার ২৯৮ কোটি টাকা। কিন্ত বাস্তবায়ন হয়েছে মাত্র ২৯ ভাগ। টাকার পরিমাণ মাত্র ১ হাজার ২৫৪ কোটি টাকা।

হরতাল অবরোধ চলতে থাকলে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হবে রেল মন্ত্রণালয়ের ৪৮টি প্রকল্প। ছয় মাসে প্রকল্পের কাজ খুব ধীরগতিতে হয়েছে। বর্তমান পরিস্থিতি চলতে থাকলে বছর শেষে প্রকল্পের কাজের গতি আসবে নাজুক পর্যায়ে।

৪৮টি প্রকল্পের অনূকুলে মোট বরাদ্দ ৪ হাজার ৩১৫ কোটি টাকা। ছয় মাসে এডিপি বাস্তবায়ন হয়েছে মাত্র ৬০৯ কোটি টাকা। যা মোট বরাদ্দের মাত্র ১৪ ভাগ।

সেতু বিভাগের ১৩টি প্রকল্পের মোট বরাদ্দ ৮ হাজার ৮৫৮ কোটি টাকা। কিন্তু খরচ হয়েছে মাত্র ২ হাজার ৪৭৬ কোটি টাকা।

পরিকল্পনা সচিব ভূঁইয়া সফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, অবরোধ ও হরতালে সড়ক, রেল ও সেতু বিভাগের প্রকল্প উন্নয়ণ কাজ মারাত্বকভাবে বাধাগ্রস্ত হচ্ছে। সেতু সাইটে নির্মাণ সামগ্রী ও প্রয়োজনীয় যন্ত্রপাতি নিতে সমস্যা হচ্ছে। এছাড়া প্রকল্পে তদারকিও করা যাচ্ছে না। তদারকি না করলে সড়ক প্রকল্পগুলোতে খারাপ বিটুমিন ব্যবহার করলো না ভালো মানের বিটুমিন ব্যবহার করলো তা বোঝার কোনো উপায় থাকবে না।’

এ প্রসঙ্গে পরিকল্পণা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাংলানিউজকে বলেন, প্রকল্প বাস্তবায়ন বা এডিপি বাস্তবায়ন ভালো মতো না হলে জিডিপি’তে প্রভাব পড়বে। কারণ এডিপি ও জিডিপি একে অপরে হাত ধরে চলে। এতে মূল্যস্থীতিও বাড়তে পারে বলে আশঙ্কা করেন তিনি।

তিনি বলেন, দেশ এভাবে চলতে পারে না। এর একটা সমাধান আসতে হবে। আমি বিশ্বাস করি সহিংসতা বন্ধ হবে। বর্তমান পরিস্থিতিতে প্রকল্প বাস্তবায়নে বাধাগ্রস্ত হচ্ছে। বর্তমান পরিস্থিতি দ্রুত সময়ে সমাধান হবে। বাংলানিউজটোয়েন্টিফোর.কম